মে ৯, ২০২৪

পাঁচ মাসের বেশি সময় ধরে ফিলিস্তিনের গাজায় গণহত্যা চালাচ্ছে ইসরাইল। বেসামরিক নাগরিক হত্যাকাণ্ড নিয়ে আন্তর্জাতিক উদ্বেগ সত্ত্বেও অর্থ ও অস্ত্রসহ সব ধরনের সহায়তা দিয়ে যাচ্ছে যুক্তরাষ্ট্র।

বুধবার ওয়াশিংটন পোস্টের এক প্রতিবেদনে জানানো হয়েছে, চলমান গাজা যুদ্ধে ইসরাইলে শতাধিকবার অস্ত্র বিক্রি করেছে যুক্তরাষ্ট্র।

সাম্প্রতিক এক গোপন নথিতে মার্কিন কর্মকর্তারা কংগ্রেসের সদস্যদেরকে জানিয়েছেন, হাজার হাজার প্রেসিশন-গাইডেড অস্ত্র, ছোট ব্যাসের বোমা, বাঙ্কার বাস্টার, ছোট অস্ত্র ও অন্যান্য প্রাণঘাতী অস্ত্রসরঞ্জাম সরবরাহ করা হয়েছে।

প্রতিবেদন মতে, এতবার অস্ত্র বিক্রির অনুমোদন দিলেও মাত্র দুইবারের কথা জনসমক্ষে প্রকাশ করা হয়েছে। এই দুইবারও কংগ্রেসকে পাশ কাটিয়ে অস্ত্র বিক্রিতে সায় দিয়েছেন প্রেসিডেন্ট জো বাইডেন।

এর মধ্যে একটির ক্ষেত্রে পৌনে ১৫ কোটি ডলারের অস্ত্র ও সামরিক সরঞ্জাম বিক্রি করা হয়। যার অনুমোদন দেওয়া হয় গত ডিসেম্বরের শেষ দিকে। আর গত ডিসেম্বরের শুরুর দিকে ট্যাংকের ১৩ হাজার গোলা বিক্রি করে যুক্তরাষ্ট্র। যার মূল্য ছিল ১০ কোটি ৬০ লাখ ডলার।

ওয়াশিংটন পোস্ট বলেছে, ইসরাইলের যুদ্ধনীতি নিয়ে অনেক শীর্ষ মার্কিন কর্মকর্তার গভীর উদ্বেগ সত্ত্বেও শতাধিকবার অস্ত্র বিক্রির অনুমোদনের মানে হলো পাঁচ মাসব্যাপী সংঘাতে ব্যাপকভাবে জড়িত পড়েছে ওয়াশিংটনও।

নাম প্রকাশে অনিচ্ছুক মার্কিন কর্মকর্তাদের সূত্রে সূত্রটি জানিয়েছে, সরবরাহ করা অস্ত্রের মধ্যে রয়েছে হাজার হাজার নির্ভুল-নির্দেশিত অস্ত্র, ছোট ব্যাসের বোমাসহ অন্যান্য অস্ত্র।

প্রতিবেদন অনুসারে, অস্ত্র সরবরাহের জন্য কর্মকর্তাদের কংগ্রেসের কাছে অনুমতি নেওয়া আবশ্যক ছিল না। কারণ, প্রতিটি বিক্রয়ের ব্যয় ন্যূনতম পরিমাণের নিচে নেমে গেছে, যা তাদের বিবেচনা করা দরকার।

বাইডেন প্রশাসনের সাবেক কর্মকর্তা জেরেমি কোনিন্ডিক ওয়াশিংটন পোস্টকে বলেছেন, এতো অল্প সময়ে এতো অধিক পরিমাণ সরবরাহ এই বিষয়ই প্রমাণ করে যে মার্কিন যুক্তরাষ্ট্রের এমন নিবিড় সমর্থন ছাড়া ইসরাইলের পক্ষে হামাসের সাথে টিকে ওঠা সম্ভব নয়।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *