মে ১০, ২০২৪

পাকিস্তানের ইতিহাসে নতুন নজির গড়লেন নওয়াজকন্যা মরিয়ম। পাঞ্জাবের প্রথম নারী মুখ্যমন্ত্রী নির্বাচিত হয়েছেন তিনি।

পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজের (পিএমএলএন) সিনিয়র এই ভাইস প্রেসিডেন্ট পাঞ্জাব পরিষদে ২২০ এমপির সমর্থন পেয়ে নির্বাচনে জয়ী হয়েছেন। তার প্রতিদ্বন্দ্বী সুন্নি ইত্তেহাদ কাউন্সিলের (এসআইসি) প্রার্থী রানা আফতাব আহমদ কোনো ভোট পাননি।

মুখ্যমন্ত্রী হয়ে মরিয়ম জানিয়েছেন, প্রতিশোধের রাজনীতি তিনি করবেন না। একইসঙ্গে স্বাস্থ্য কার্ড পুনর্বহাল ও এয়ার অ্যাম্বুলেন্স পরিষেবা চালুর ঘোষণা দেন। খবর জিও নিউজ উর্দূর।

ফল ঘোষণার পর স্পিকার নবনির্বাচিত সিএম (মুখ্যমন্ত্রী) মরিয়ম নওয়াজকে প্রতিনিধি পরিষদের নেতার আসনে বসার আমন্ত্রণ জানান। এরপর নবনির্বাচিত স্পিকার ও ডেপুটি স্পিকারকে অভিনন্দন জানিয়ে বক্তব্য শুরু করেন মরিয়ম নওয়াজ।

পাঞ্জাব বিধানসভায় প্রথম ভাষণে মরিয়ম নওয়াজ বলেন, পাঞ্জাবে স্বাস্থ্য কার্ড পুনর্বহাল করা হবে এবং ১২ সপ্তাহের মধ্যে এয়ার অ্যাম্বুলেন্স পরিষেবা শুরু করা হবে। দুর্নীতির মাধ্যমে স্বাস্থ্যকার্ড ধ্বংস করা হয়েছিল। হেলথ কার্ড নতুন করে ডিজাইন করে ইস্যু করা হবে।

আসন্ন রমজানে নাগরিকদের জন্য বিভিন্ন পদক্ষেপ নেওয়ারও ঘোষণা দেন নওয়াজকন্যা।

মরিয়ম বলেন, রমজানে বিশেষ ত্রাণ প্যাকেজ করা হবে। উপকারভোগীদের দোরগোড়ায় তাদের অধিকার পৌঁছে দেওয়া হবে। কমমূল্যে রমজানের বাজারও স্থাপন করা হবে এবং এসব মনিটরিং করা হবে।

মুখ্যমন্ত্রী বলেন, যে মেধাবী ছাত্রছাত্রীরা ফি’র বোঝা বইতে পারবে না, তাদের বোঝা বইবে পঞ্জাব সরকার। এমন মেধাবী ছাত্রছাত্রীদের বিশ্বমানের বিশ্ববিদ্যালয়ে পড়ানো হবে। পাঞ্জাবে কমপক্ষে পাঁচটি আইটি সেন্টার স্থাপন করা হবে। শিক্ষার্থীদের ল্যাপটপ, ট্যাব সরবরাহ করা হবে এবং বৃত্তি প্রদান করা হবে।

মরিয়ম আরও বলেন, ব্যবসায়ীদের ব্যবসার সব সুযোগ-সুবিধা দেওয়ার দায়িত্ব সরকারের। ওয়ান উইন্ডো অপারেশনের মাধ্যমে ব্যবসাকে সহজ করা হবে। যারা ঘরে বসে ব্যবসা শুরু করবেন তাদের জন্য রিসোর্সের ব্যবস্থা করা হবে, যুবকদের সুদমুক্ত ঋণ প্রদান করা হবে।

দুর্নীতির বিরুদ্ধে হুঁশিয়ারি উচ্চারণ করে তিনি বলেন, দুর্নীতির বিরুদ্ধে আমার জিরো টলারেন্স নীতি রয়েছে। আমরা দুর্নীতি বন্ধে কঠিন ব্যবস্থা নিয়ে আসব এবং জনগণের সঙ্গে সংযোগ স্থাপনের জন্য আমার হেল্পলাইনগুলো সবার জন্য উন্মুক্ত থাকবে।

প্রথম ভাষণে বিরোধীদের উদ্দেশে মরিয়ম বলেন, আমি চেয়েছিলাম এই গণতান্ত্রিক প্রক্রিয়ায় বিরোধী দলের উপস্থিতি থাকুক।

তিনি তার পক্ষে ভোট দেওয়ার জন্য তার দলের আইনপ্রণেতা, মিত্র দল পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) এবং ইস্তেহকাম-ই-পাকিস্তান (আইপিপি) সদস্যদের ধন্যবাদ জানান।

তিনি বলেন, এই বিজয় প্রত্যেক মা, বোন এবং কন্যার জন্য সম্মানজনক যে একজন মহিলা মুখ্যমন্ত্রী নির্বাচিত হয়েছেন এবং আমি চাই যে, এ ধারা অব্যাহত থাকুক।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *