মে ২০, ২০২৪

চলতি অর্থবছরের জুলাই-নভেম্বর পর্যন্ত পাঁচ মাসে সাতক্ষীরার ভোমরা স্থলবন্দরে ২০৯ কোটি টাকার রাজস্ব ঘাটতি তৈরি হয়েছে। বন্দরে ব্যবসা-বাণিজ্যে মন্দা, ডলার সংকটের কারণে আমদানি-রফতানি কমে যাওয়াসহ নানা কারণে রাজস্ব আদায়ে লক্ষ্যমাত্রা অর্জিত হচ্ছে না বলে দাবি ব্যবসায়ীদের।

এ বিষয়ে ভোমরা শুল্ক স্টেশনের রাজস্ব শাখা থেকে জানা গিয়েছে, জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) চলতি অর্থবছরের প্রথম পাঁচ মাসের জন্য ৪৪৬ কোটি ৯৮ লাখ টাকা রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করে। এর মধ্যে জুলাইয়ে ৬৬ কোটি ১৫ লাখ, আগস্টে ৮৪ কোটি ৪১ লাখ, সেপ্টেম্বরে ৯৬ কোটি ৬৯ লাখ, অক্টোবরে ১০০ কোটি ৮৮ লাখ এবং নভেম্বরে ৯৮ কোটি ৫৬ লাখ টাকা আদায়ের লক্ষ্য নেয়া হয়।

এর বিপরীতে পাঁচ মাসে রাজস্ব আদায় হয়েছে ২৩৭ কোটি ৫৭ লাখ টাকা। জুলাইয়ে ৪৪ কোটি ৭৪ লাখ, আগস্টে ৫৫ কোটি ২ লাখ, সেপ্টেম্বরে ৫৪ কোটি ৬০ লাখ, অক্টোবরে ৪০ কোটি ৯৫ লাখ এবং নভেম্বরে ৪২ কোটি ৮ লাখ টাকা আদায় করা হয়। লক্ষ্যমাত্রা অনুযায়ী ২০৯ কোটি ৪১ লাখ টাকার ঘাটতি তৈরি হয়েছে। গত অর্থবছরের প্রথম পাঁচ মাসে এ বন্দরে রাজস্ব আদায় হয় ৩২১ কোটি ১৭ লাখ টাকা।

ভোমরা স্থলবন্দর ব্যবহারকারী সিঅ্যান্ডএফ এজেন্ট ব্যবসায়ী অ্যাসোসিয়েশনের সভাপতি কাজী দিলওয়ার নওশাদ রাজু জানান, সাম্প্রতিক রাজস্ব ঘাটতির অন্যতম কারণ ব্যবসায়ীদের ব্যাংকে এলসি খুলতে না পারা। ডলার সংকটের কারণে ব্যাংক এলসি খুলছে না। ফলে আমদানি-রফতানিও কমে গিয়েছে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *