মে ২০, ২০২৪

বাংলাদেশের সাবেক ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাভেদের যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রে বিপুল সম্পদ থাকা নিয়ে পশ্চিমা গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন সম্পর্কে মার্কিন সরকারও অবগত। গত মঙ্গলবার মার্কিন পররাষ্ট্র দপ্তরের নিয়মিত ব্রিফিংয়ে এক প্রশ্নের জবাবে এ কথা বলেন মুখপাত্র ম্যাথু মিলার।

বিফ্রিংয়ে এক সাংবাদিক প্রশ্ন করেন, ব্লুমবার্গের এক প্রতিবেদন অনুযায়ী, বাংলাদেশের শাসকগোষ্ঠীর লোকজনের দুর্নীতিতে জড়িয়ে পড়ার বিষয়টি ‘ওপেন সিক্রেট’। সাবেক মন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাভেদের বিরুদ্ধে যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রে সম্পদের সাম্রাজ্য গড়ে তোলার অভিযোগ রয়েছে। যুক্তরাজ্যে এই সম্পদের মূল্য ২০ কোটি ব্রিটিশ পাউন্ড। এ অর্থ বাংলাদেশের বৈদেশিক রিজার্ভের ১ শতাংশের সমান। এটি অনেক ঘটনার একটি। বাংলাদেশ সরকারকে জবাবদিহি করতে এবং বিশ্বব্যাপী দুর্নীতি মোকাবিলায় যুক্তরাষ্ট্র কী পদক্ষেপ নেবে?

জবাবে মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথু মিলার বলেন, তারা এ প্রতিবেদনের বিষয়ে অবগত। নির্বাচিত সব প্রতিনিধি যাতে দেশটির আইন ও আর্থিক বিধিবিধান মেনে চলেন, তা নিশ্চিত করতে তারা বাংলাদেশ সরকারকে উৎসাহিত করছেন।

ব্লুমবার্গ জানায়, যুক্তরাষ্ট্রেও জাভেদের ৬০ লাখ ডলার বা ৬৬ কোটি টাকার সম্পদ থাকার তথ্যপ্রমাণ তারা পেয়েছে। ফলে যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রে জাভেদ দম্পতির ২ হাজার ৮০০ কোটি টাকার বেশি সম্পদ থাকার প্রমাণ মিলেছে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *