এপ্রিল ২৮, ২০২৪

ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট (ইআইইউ) এর বার্ষিক জরিপ অনুসারে বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল শহরগুলি যৌথভাবে নিউইয়র্ক এবং সিঙ্গাপুর । গত বছরের রাংকিংয়ে এক নম্বরে তেল আবিব থাকলেও এবছর তৃতীয় নম্বরে।

ইআইইউ এর জরিপে , সামগ্রিকভাবে বিশ্বের বৃহত্তম শহরগুলিতে জীবনযাত্রার গড় খরচ এই বছর ৮.১% বেড়েছে । ইউক্রেনের যুদ্ধ এবং কোবিদের কারণে সাপ্লাই চেইনে পণ্য সরবরাহের ব্যাঘাত জনিত কারণকে মূল হিসেবে চিহ্নিত করা হয়েছে।

অন্যদিকে মার্কিন যুক্তরাষ্ট্রে উচ্চ মূল্যস্ফীতি নিউইয়র্কের তালিকার শীর্ষে থাকার অন্যতম কারণ হিসেবেও উল্ল্যেখ করা হয়েছে । মার্কিন ডলারে খরচের তুলনা করে ১৭৩টি দেশে সমীক্ষাটি পরিচালিত হয় , তাই বিভিন্ন মুদ্রার বিপরীতে ডলার শক্তিশালী এবং সংকট সৃষ্টি হওয়ায় জীবন যাত্রার খরচ বৃদ্ধির আরেকটি উল্লেখযোগ্য কারণ হিসেবে দেখানো হয়।

গবেষণার নেতৃত্বদানকারী উপাসনা দত্ত বলেন – ইউক্রেনের যুদ্ধ, রাশিয়ার ওপর পশ্চিমা নিষেধাজ্ঞা এবং চীনের শূন্য-কোভিড নীতি “সাপ্লাই-চেইন সমস্যার সৃষ্টি করেছে। ক্রমবর্ধমান সুদের হার এবং বৈদেশিক বিনিময় হারের উর্ধগতির ফলে বিশ্বজুড়ে জীবনযাত্রার ব্যয় সংকট দেখা দিয়েছে “।  তিনি আরো বলেন ১৭২টি দেশের জরিপে যে গড় মূলবৃদ্ধি হয়েছে তা বিগত বিশ বছরের মধ্যে শক্তিশালী।

২০২২সালের সবচেয়ে ব্যয়বহুল শহরের তালিকা

১ = নিউ ইয়র্ক

১ = সিঙ্গাপুর

৩ = তেল আবিব

৪ = হংকং

৫ = লস এঞ্জেলেস

৬ = জুরিখ

৭ = জেনেভা

৮ = সান ফ্রান্সিসকো

৯ = প্যারিস

১০ = সিডনি

10 = কোপেনহেগেন

২০২২সালের সর্বনিম্ন ব্যয়বহুল শহরের তালিকা

১৬১ = কলম্বো

১৬২ = ব্যাঙ্গালোর

১৬৩ = আলজিয়ার্স

১৬৪ = চেন্নাই

১৬৫ = আহমেদাবাদ

১৬৬ = আলমাটি

১৬৭ = করাচি

১৬৮ = তাসখন্দ

১৬৯ = তিউনিস

১৭০ = তেহরান

১৭১ = ত্রিপোলি

১৭২ = দামেস্ক

 

 

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *