এপ্রিল ২৮, ২০২৪

বাটার প্রয়োজন হয় নানা ধরনের খাবার তৈরিতে। বেশিরভাগ ক্ষেত্রেই আমরা নির্ভর করি দোকান থেকে কেনা বাটারের ওপর। কিন্তু এটি ঘরে তৈরি করা যায় সহজেই। সেজন্য খুব বেশি উপকরণেরও প্রয়োজন নেই। প্রতিদিন যে দুধ জ্বাল দেন সেখান থেকে সর তুলে রেখে খুব সহজেই তৈরি করতে পারবেন। চলুন তবে জেনে নেওয়া যাক ঘরেই বাটার তৈরির রেসিপি-

তৈরি করতে যা লাগবে

দুধের সর- ১ কাপ (ফুলক্রিম দুধের)

ফ্রিজের ঠান্ডা পানি- ১ বোল এবং কিছু বরফ টুকরা।

যেভাবে তৈরি করবেন

প্রতিদিন দুধ জ্বাল দিয়ে ঠান্ডা করে সেই দুধের সর তুলে জমিয়ে বক্সে ভরে ফ্রিজে রেখে দিন। (দুধের সর প্রতিদিন দুধ জ্বাল দিয়ে তুলে রাখতে পারেন। বা একদিনেই বারবার করে দুধ জ্বাল দিয়ে ঠান্ডা করে উপরে সর জমলে সেই সর বক্সে নিয়ে ফ্রিজে রাখতে পারেন।) দুধের সর জমতে জমতে ১ কাপের মতো হয়ে গেলে সর ফ্রিজ থেকে বের করে স্বাভাবিক তাপমাত্রায় রেখে নরম করে নিয়ে স্ট্যান্ড মিক্সার বা ইলেকট্রিক বিটারে বিট করে নিন। বিট করার সময় এর মধ্যে সামান্য ফ্রিজের ঠান্ডা পানি দিন।

বিট করতে করতে সর থেকে উপরে বাটার জমতে শুরু করলে এবং বাটার মিল্ক আলাদা হয়ে গেলে এ পর্যায়ে বিট করা বন্ধ করে দিন। এবার বড় একটি বোলে ফ্রিজের বরফ ঠান্ডা পানি এবং অল্প কিছু বরফ টুকরা নিন। এখন উপরের জমে যাওয়া বাটার পুরোটা বাটারমিল্ক থেকে ছেঁকে ছেঁকে বরফ ঠান্ডা পানির মধ্যে নিন। বাটার ঠান্ডা পানিতে ছাড়ার কিছুক্ষণ পর পানির মধ্যে থেকে বাটারগুলো জমা করে হাতের মধ্যে নিয়ে চেপে চেপে বাটার থেকে সব পানি ঝরিয়ে নিন। বাটার থেকে সব পানি ঝরিয়ে বাটার একটি চারকোনা বক্সে চেপে চেপে রেখে পছন্দসই আকার দিন। এরপর ফ্রিজে সংরক্ষণ করুন।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *