মে ১৯, ২০২৪

উদ্ধারকাজের জন্য প্রয়োজনীয় সময় দ্রুত ফুরিয়ে আসছে বলে উল্লেখ করে ঢাকায় নিযুক্ত তুরস্কের রাষ্ট্রদূত মুস্তাফা ওসমান তুরান জানিয়েছেন, বাংলাদেশ জরুরি মানবিক সহায়তা হিসেবে ওষুধ, শুকনো খাবার, শীতের কাপড় ও অন্যান্য পাকেটজাত দ্রব্যাদি গ্রহণ করা হচ্ছে। নগদ আর্থিক সহায়তা গ্রহণ করা হচ্ছে না।

বাংলাদেশে নিযুক্ত তুরস্কের সাবেক রাষ্ট্রদূত ডেভরিম ওজতুর্ক ভূমিকম্পের পর থেকে নিখোঁজ রয়েছেন। তাঁর এখনও কোনো খোঁজ পাওয়া যায়নি।

বৃহস্পতিবার (৯ ফেব্রুয়ারি) তুরস্কের দক্ষিণাঞ্চলে ভয়াবহ ভূমিকম্পের পরিপ্রেক্ষিতে দূতাবাসে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এমন তথ্য জানান রাষ্ট্রদূত মুস্তাফা ওসমান তুরান। তিনি বলেন, তুরস্কের দক্ষিণাঞ্চলে আনাতোলিয়ায় এলাকায় ভূমিকম্পে নিখোঁজ রয়েছেন বাংলাদেশে নিযুক্ত তুরস্কের সাবেক রাষ্ট্রদূত ডেভরিম ওজতুর্ক। তিনি সেখানে তুরস্কের পররাষ্ট্র দপ্তরের আঞ্চলিক অফিসে দায়িত্ব পালন করতেন। তবে ভূমিকম্পের পর তার এখনো কোনো খোঁজ মেলেনি।

২০১৫ থেকে ২০১৯ সালে ঢাকায় তুরস্কের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালনে ছিলেন ডেভরিম ওজতুর্ক। তিনি ঢাকা থেকে বিদায় নেয়ার পর আসেন মুস্তাফা ওসমান তুরান।

তুরান আরও বলেন, গত ৬ ফেব্রুয়ারীতে তুরস্ক ও সিরিয়া এলাকায় সবচেয়ে বড় ভূমিকম্প আঘাত হানে। রিখটার স্কেলে যার মাত্রা ছিল ৭.৭৭। এতে ১০টি প্রদেশ ক্ষতিগ্রস্ত হয়। ভয়াবহ এই ভুমিকম্পে ১২ হাজার ৩৯১ তুরষ্কের নাগরিক নিহত এবং ৬২ হাজার ৯১৪জন আহত হয়েছে। ওই্ এলাকায় মোট ৬ হাজার ৪৩০টি ভবন ধসে পড়েছে। ভূমিকম্পের পর থেকে উদ্ধারকাজ অব্যাহত রয়েছে। তবে তীব্র শীত ও বৈরি আবহাওয়ার কারণে উদ্ধার কার্যক্রমে বিঘ্ন ঘটছে।

তি‌নি আরও ব‌লেন, উদ্ধারকাজে প্রয়োজনীয় সময়ের পরিমাণ দ্রুত কমে যাচ্ছে। শুরুতে কয়েকটি দেশ এগিয়ে আসলেও বর্তমানে ৫০টির বেশি রাষ্ট্র উদ্ধারকাজে অংশ নেওয়াসহ এবং নানা সাহায্য সহায়তায় এগিয়ে আসছে। বাংলাদেশ থেকে একটি দল সেখানে উদ্ধারকাজে অংশ নিতে গেছে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *