মে ১৯, ২০২৪

মিরপুরের পেসবান্ধব উইকেট কয়েকদিন ধরেই আছে আলোচনায়! কারণ মিরপুরের সেই চিরচেনা স্পিনবান্ধব উইকেট এবার আর নেই। তার বদলে দেখা যাচ্ছে ঘাসের উইকেট। আর এমন পেসবান্ধব উইকেটে ৩ থেকে ৪ জন পেসার খেলাতে চান চন্ডিকা হাথুরুসিংহে। যদি ৪ পেসার নিয়ে মাঠে নামে বাংলাদেশ। ঘরের মাঠে এর আগে এতো পেসার নিয়ে কখনোই খেলেনি বাংলাদেশ!

এমন উইকেটে দলে পেসার বেশি নেয়ার ইঙ্গিত দিয়েছিলেন বাংলাদেশ-আফগানিস্তান দুই দলের অধিনায়কই। বাংলাদেশ দলের হেড কোচ হাথুরুসিংহের চাওয়াও এমনটাই। দলে আছেন তাসকিন আহমেদ, ইবাদত হোসেন, খালেদ আহমেদ এবং মুশফিক হাসানের মতো পেসার। এ ছাড়া গত দুই বছরে জাতীয় দলের আশেপাশে থাকা পেসাররাও বিভিন্ন সময়ে মুন্সিয়ানা দেখিয়েছেন। দলের পেসারদের নিয়ে তাই দারুণ আত্মবিশ্বাসী হাথুরুসিংহে।

লঙ্কান এই মাস্টারমাইন্ড বলেন, ‘ঘাস সবুজ কারণ শেষ কয়েকদিন বৃষ্টি হয়েছে। আমি মিরপুরে আগেও সবুজ উইকেট দেখেছি। আমরা আয়ারল্যান্ডের বিপক্ষে সবুজ উইকেটেই খেলেছি। আগের প্রশ্নের সাথে তাল মিলিয়েই বলতে হয় আমাদের ফাস্ট বোলার আছে, তাই তাদের সুবিধা হয় এমন কন্ডিশনই আমাদের দিতে হবে। আমরা সবাই জানি আমাদের এখন ৭-৮জন পেসার আছে যাদের আমরা যেকোনো সময় নিতে পারি। এইচপি থেকে বাংলাদেশ টাইগার্সে যারাই পেসারদের সাথে কাজ করেছে তারা দারুণ করেছে এটা বলতেই হবে। আর পেসাররাও খুব দ্রুত প্রস্তুত হয়েছে এই পর্যায়ে খেলার জন্য। কালকে আমরা ৩ জন পেসার নিয়ে খেলবো নাকি চারজন জানি না এখনো, কিন্তু আমি আত্মবিশ্বাসী যে তারা ভালো খেলার জন্য প্রস্তুত।’

লিটন বলেছিলেন, ‘মিরপুরে যখন খেলা হয় তখন স্পিন উইকেটেই খেলা হয়। আমাদের চ্যালেঞ্জ এটাই যে ঘাসের উইকেটে কীভাবে খেলি। এটাই দেখার বিষয় আমরা কীভাবে এখানে টিকে থেকে বড় স্কোর করতে পারি। এরকম দলের সঙ্গে এমন উইকেটে খেলতে চাইবেন স্বাভাবিক। আপনি যখন ঘাসের উইকেটে খেলবেন দুইয়ের বেশি পেসার খেলানোর সম্ভবনাই সবচেয়ে বেশি। আপনি কোন উইকেটে খেলতে চাইছেন। যদি ইভেন (দুই দলের জন্য সমান) উইকেটে খেলেন তাহলে আপনার পাঁচটা বোলার লাগবেই। আমি সব সময় ইভেন উইকেটে পাঁচটা বোলার প্রাধান্য দেই।’

এখন পর্যন্ত আফগানদের বিপক্ষে এখন পর্যন্ত একটিই টেস্ট খেলেছে বাংলাদেশ। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে ২০১৯ সালের সেপ্টেম্বরে বৃষ্টিবিঘ্নিত ওই ম্যাচে ২২৪ রানে হেরেছিল বাংলাদেশ। সেবারের উইকেটটি ছিল স্পিনবান্ধব। যদিও সেবার বাংলাদেশকে হারিয়ে দেয়া আফগান স্পিনার রশিদ খান এবারের সিরিজে নেই।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *