এপ্রিল ২৯, ২০২৪

ফেব্রুয়ারি মাসে ৫১৮ কোটি ৭৫ লাখ ৫০ হাজার ডলারের পণ্য রপ্তানি হয়েছে। গত বছরের একই মাসের তুলনায় যা ১২ দশমিক শূন্য ৪ শতাংশ বেশি। ২০২৩ সালের ফেব্রুয়ারিতে রপ্তানি হয় ৪৬৩ কোটি ১ লাখ ৮০ হাজার ডলারের পণ্য।

সোমবার (৪ মার্চ) রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) হালনাগাদ প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে। এতে বলা হয়, আলোচ্য মাসে বরাবরের মতো রপ্তানির শীর্ষে ছিল তৈরি পোশাক। দ্বিতীয় স্থানে ছিল চামড়া ও চামড়াজাত পণ্য। এরপর যথাক্রমে অবস্থান কৃষিপণ্য, পাট ও পাটজাত পণ্য এবং হোম টেক্সটাইলের।

২০২৩-২৪ অর্থবছরের প্রথম ৮ মাসে (জুলাই-ফেব্রুয়ারি) পোশাক রপ্তানি প্রবৃদ্ধি হয়েছে ৪ দশমিক ৭৭ শতাংশ। চামড়া ও চামড়াজাত পণ্যের প্রবৃদ্ধি ঋণাত্মক ১৪ দশমিক ৩৮ শতাংশ। কৃষিপণ্যের রপ্তানি প্রবৃদ্ধি ৩ দশমিক ৪৯ শতাংশ। এছাড়া পাট ও পাটপণ্যের প্রবৃদ্ধি ঋণাত্মক ৪ দশমিক ৬৮ শতাংশ। আর হোম টেক্সটাইল পণ্যের রপ্তানি প্রবৃদ্ধি ঋণাত্মক ২৯ দশমিক ৯৪ শতাংশ।

ইপিবির তথ্য অনুযায়ী, চলতি অর্থবছরের প্রথম ৮ মাসে ৩ হাজার ২৮৬ কোটি ডলারের তৈরি পোশাক রপ্তানি হয়েছে। এছাড়া কৃষি প্রক্রিয়াজাত পণ্য রপ্তানি হয়েছে ৬৪ কোটি ডলারের। এক্ষেত্রে প্রবৃদ্ধি ৩ দশমিক ৪৯ শতাংশ।

উল্লেখ্য, গত ২ মাসে পণ্য রপ্তানি বৃদ্ধি পেয়েছে। ফলে সামগ্রিক রপ্তানিতে প্রবৃদ্ধির হারও বেড়েছে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *