এপ্রিল ২৬, ২০২৪

শেয়ারবাজারে তালিকাভুক্ত ফনিক্স ইন্স্যুরেন্স কর্তৃপক্ষ বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) নির্দেশনা অমান্য করে নির্ধারিত সীমার থেকে প্রায় ৫ শতাংশ ম্যানেজমেন্ট ব্যয় বেশি করেছে। কোম্পানিটির ২০২২ সালের আর্থিক হিসাব নিরীক্ষায় নিরীক্ষক এই তথ্য জানিয়েছেন।

নিরীক্ষক জানিয়েছেন, ফনিক্স ইন্স্যুরেন্স কর্তৃপক্ষ আইডিআরএ এর এসআরও নং ২৮০-ল/২০১৮তে বর্ণিত সীমার থেকে ৯৬ লাখ টাকা বেশি ম্যানেজমেন্ট ব্যয় করেছে। তারা ২১ কোটি ৯৮ লাখ টাকা ম্যানেজমেন্ট ব্যয়ের মাধ্যমে এই অনিয়ম করেছে। যা বেঁধে দেওয়া সীমার থেকে ৪.৫৫ শতাংশ বেশি।

কোম্পানির আইনের ১৮১ ধারা অনুযায়ি প্রতিটি কোম্পানির অ্যাকাউন্টস সঠিকভাবে করা উচিত। যাতে অ্যাকাউন্টসে সত্য উঠে আসে এবং কোম্পানির লেনদেনের ব্যাখ্যা থাকে। কিন্তু ফনিক্স ইন্স্যুরেন্সের অ্যাকাউন্টসে এক্ষেত্রে সমস্যা বা ত্রুটি রয়েছে বলে জানিয়েছে নিরীক্ষক। এই কোম্পানির ব্যবসা সংক্রান্ত পর্যাপ্ত ও সঠিক তথ্যের অভাবে নিরীক্ষা কাজে সীমাবদ্ধতা ছিল।

ফনিক্স ইন্স্যুরেন্স কর্তৃপক্ষ ২০২২ সালের জন্য লাম-সাম ভিত্তিতে ১ কোটি টাকার গ্রাচ্যুইটি সঞ্চিতি গঠন করেছে। যা শ্রম আিইনের ২(১০) ধারা লঙ্ঘন বলে জানিয়েছেন নিরীক্ষক।

উল্লেখ্য, ১৯৯৪ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত হওয়া ফনিক্স ইন্স্যুরেন্সের পরিশোধিত মূলধনের পরিমাণ ৪০ কোটি ৩৪ লাখ টাকা। এরমধ্যে ৬৩.৯৮ শতাংশ মালিকানা রয়েছে শেয়ারবাজারের বিভিন্ন শ্রেণীর (উদ্যোক্তা/পরিচালক ছাড়া) বিনিয়োগকারীদের হাতে। বুধবার (২৮ মে) কোম্পানিটির শেয়ার দর দাঁড়িয়েছে ৩৯.২০ টাকায়।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *