মে ৯, ২০২৪

চলতি বছরের নভেম্বরে আমেরিকায় প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। এ নির্বাচনে নিজ নিজ দল ডেমোক্রেটিক ও রিপাবলিকান পার্টি থেকে নিজেদের প্রেসিডেন্ট প্রার্থীতা নিশ্চিত করেছেন জো বাইডেন ও ডোনাল্ড ট্রাম্প। ফলে আগামী নির্বাচনে এই দুই বর্তমান ও সাবেক প্রসিডেন্টের মধ্যে লড়াই নিশ্চিত হলো। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

দলীয় প্রার্থীতা নিশ্চিত হওয়ার পর স্থানীয় সময় মঙ্গলবার সন্ধ্যায় জো বাইডেন বলেন, ‘ভোটারা আগামী নির্বাচনে আমাকে আবার লড়াই করার সুযোগ দিয়েছেন। এ জন্য আমি সম্মানিত বোধ করছি। এমন এক সময় আপনারা আমাকে সমর্থন দিলেন, যখন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এই নির্বাচনে নিজেকে প্রার্থী ঘোষণা করে আমেরিকার জন্য হুমকি সৃষ্টি করেছেন। এখন ভোটারেরাই নির্ধারণ করবেন দেশের ভবিষ্যৎ কী হবে।’

এদিকে ৭৭ বছর বয়সী ডোনাল্ড ট্রাম্প বলেছেন, ‘আগামী নির্বাচনটি খু্বই গুরুত্বপূর্ণ। এ নির্বাচনে জো বাইডেনকে অবশ্যই পরাজিত করতে হবে।’

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, গতকাল মঙ্গলবার জো বাইডেন ও ডোনাল্ড ট্রাম্প উভয়েই প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে মনোনয়ন পাওয়ার জন্য প্রয়োজনীয় সংখ্যক প্রতিনিধি ভোট পেয়েছেন। আমেরিকার ইতিহাসে বিগত ৭০ বছরের মধ্যে এবারই প্রথম বর্তমান প্রেসিডেন্ট ও তার আগের প্রেসিডেন্টের মধ্যে লড়াই হতে যাচ্ছে।

ডেমোক্রেটিক পার্টির মনোনয়ন পেতে জো বাইডেনের প্রয়োজন ছিল ১৯৬৮ জন প্রতিনিধির ভোট। গতকাল মঙ্গলবার জর্জিয়া অঙ্গরাজ্যের প্রাইমারি নির্বাচনে তিনি সেই প্রয়োজনীয় সংখ্যক ভোট পেয়েছেন।

বাইডেনের মনোনয়ন নিশ্চিত হওয়ার কয়েক ঘণ্টা পর সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মনোনয়নও নিশ্চিত হয়। রিপাবলিকান পার্টির মনোনয়ন পাওয়ার জন্য প্রয়োজনীয় ১ হাজার ২১৫ প্রতিনিধি ভোট পেয়ে গেছেন তিনি।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *