মে ৯, ২০২৪

নির্বাচন নিয়ে ব্যাপক বিতর্ক ও নানা নাটকীয়তার পর অবশেষে নতুন প্রধানমন্ত্রী পেলো পাকিস্তান। দেশটির ২৪তম প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছেন শাহবাজ শরিফ। রোববার দেশটির পার্লামেন্টে ভোটাভুটির মাধ্যমে টানা দ্বিতীয়বারের মতো প্রধানমন্ত্রী হিসেবে তিনি বিজয়ী হলেন।

পাকিস্তানভিত্তিক ইংরেজি দৈনিক ডন এক প্রতিবেদনে জানিয়েছে, এদিন ভোটাভুটিতে পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজের (পিএমএল-এন) হয়ে ২০১ ভোট পেয়ে প্রধানমন্ত্রীর পদ নিশ্চিত করেন শেহবাজ।

নির্বাচনে তিনি সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) পার্টির সমর্থিত প্রার্থী ওমর আইয়ুব খানকে পরাজিত করেন।পার্লামেন্টে জাতীয় পরিষদের স্পিকার সর্দার আয়াজ সাদিক বলেন, শাহবাজ শরিফ আজকের ভোটাভুটিতে ২০১ ভোট পেয়ে জয়ী হয়েছেন। আর ওমর আইয়ুব খান পেয়েছেন ৯২ ভোট।

এরপর সাদিক শাহবাজকে সংসদ নেতার আসনে ডেকে নেন। নবনির্বাচিত প্রধানমন্ত্রী শিগগিরই সংসদে ভাষণ দেবেন বলে আশা করা হচ্ছে। এদিন প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হওয়ার পর বড় ভাই নওয়াজ শরিফকে জড়িয়ে ধরেন শাহবাজ।

এর আগে গেলো ৮ ফেব্রুয়ারি নানা নাটকীয়তা ও সহিংসতার মধ্যদিয়ে পাকিস্তানের সাধারণ নির্বাচনের ভোটগ্রহণ শেষ হয়। ভোটে এককভাবে কোনো দলই সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে পারেনি। তবে বেশি ভোট পেয়ে এগিয়ে ছিলেন ইমরান খানের দল পিটিআই-সমর্থিত স্বতন্ত্ররা।

পাকিস্তান তেহরিক-ই ইনসাফ (পিটিআই) সমর্থিত স্বতন্ত্ররা অপ্রত্যাশিতভাবে ৯৩ আসন জিতেছে। কিন্তু সরকার গঠনের জন্য তাদের যথেষ্ট আসন ছিলো না। অন্যদিকে পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএল-এন) ৭৫ ও পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) ৫৪ আসনে জয় পায়।

গেলো মাসে একাধিকবার আলোচনায় বসার পর দেশটিতে নতুন সরকার গঠনে চুক্তিতে পৌঁছায় নওয়াজ-শাহবাজের পিএমএল-এন এবং বিলওয়াল ভুট্টো জারদারির পিপিপি। এ ব্যাপারে দুই দলের মধ্যে একটি আনুষ্ঠানিক সমঝোতা চুক্তি হয়। তারই ধারাবাহিকতায় পিএমএল-এন এবং পিপিপি’র সমর্থনে প্রধানমন্ত্রী হলেন শাহবাজ।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *