মে ১৯, ২০২৪

প্রথম ওভারেই ড্রেসিং রুমে তিন ব্যাটার। পরের তিন ওভারে একই পথে আরও তিন জন। ফাইনাল খেলার আশা তখন যেন দূরের বাতিঘর। সেখান থেকে লড়াই করার পুঁজি দাঁড় করানো এবং অবিশ্বাস্য জয়ে ফাইনালে ওঠার পেছনে মিডল অর্ডার ব্যাটারদেরই কৃতিত্ব দেখছেন অধিনায়ক লতা মণ্ডল।

হংকংয়ের মিশন রোড মাঠে নারী ইমার্জিং টিমস এশিয়া কাপের সেমি-ফাইনালের রিজার্ভ ডে-তে মঙ্গলবার পাকিস্তানকে ৬ রানে হারায় বাংলাদেশ। বৃষ্টিতে ৯ ওভারে নেমে আসা ম্যাচে চার ওভারের মধ্যে স্রেফ ১৬ রানে ৬ উইকেট হারায় লতার নেতৃত্বাধীন দল।

বিপর্যয়ের মুখে পাল্টা আক্রমণ করেন ৮ নম্বরে নামা নাহিদা আক্তার। তাকে দারুণ সঙ্গ দেন সাতে নামা রাবেয়া খান। দুজনের মহা গুরুত্বপূর্ণ জুটিতে আসে ৩১ বলে ৩৭ রান। যেখানে অগ্রণী নাহিদা।

শেষ ওভারে আউট হওয়ার আগে ৩ চার ও ১ ছয়ে ১৬ বলে ২১ রান করেন নাহিদা। ১০ রানে অপরাজিত থাকেন রাবেয়া। শেষ বলে ছক্কা মেরে বাংলাদেশকে ৫৯ রানে পৌঁছে দেন সুলতানা খাতুন।

পরে বল হাতেও দারুণ করেন ২৩ বছর বয়সী নাহিদা। নিজের কোটার ২ ওভারে স্রেফ ৮ রানে ১ উইকেট নেন বাঁহাতি স্পিনার। অলরাউন্ড নৈপুণ্যে তার হাতেই ওঠে ম্যাচ সেরার পুরস্কার।

এছাড়া লেগ স্পিনার রাবেয়া ১৩ রানে ধরেন ২ শিকার। ২ ওভারে ৯ রানে ১ উইকেট নেন মারুফা আক্তার। উইকেট না পেলেও এক ওভারে স্রেফ ২ রান খরচ করে অবদান রাখেন অফ স্পিনার সুলতানাও।

এই টুর্নামেন্ট খেলতে দেশ ছাড়ার আগে নির্দিষ্ট কোনো লক্ষ্যের কথা না বলে, ভালো খেলার দিকে মনোযোগ দেওয়ার কথা বলেছিলেন অধিনায়ক লতা। তবে এবার ফাইনালে ওঠার পর ম্যাচ শেষে বিসিবির পাঠানো ভিডিও বার্তায় শিরোপায় চোখ রাখার কথা জানালেন তিনি।

‘ম্যাচের শুরুতে আমাদের ব্যাটারদের একটু সংগ্রাম করতে হয়েছে। তবে মিডল অর্ডার ব্যাটাররা সুন্দরভাবে ইনিংসটা সাজিয়েছে। এমনকি আমাদের বোলাররা খুবই ভালো বল করেছে। যে কারণে ফল এসেছে। কালকে ভারতের বিপক্ষে ফাইনাল ম্যাচ। সবাই দোয়া করবেন যেন, আমরা চ্যাম্পিয়ন ট্রফিটা নিতে পারি।’

ভারত ও শ্রীলঙ্কার মধ্যকার টুর্নামেন্টের প্রথম সেমি-ফাইনালে মঙ্গলবার একটি বলও মাঠে গড়ায়নি। গ্রুপ পর্বে দুই দলেরই পয়েন্ট ছিল সমান ৪ করে। তবে নিজেদের গ্রুপে সেরা হওয়ায় ফাইনালের টিকেট পেয়েছে ভারত। বাংলাদেশের চেয়ে পিছিয়ে থেকে নিজেদের গ্রুপে রানার্সআপ হয়েছিল শ্রীলঙ্কা।

একই মাঠে বুধবার বেলা সাড়ে ১১টায় শুরু হবে শিরোপা নির্ধারণী ম্যাচ।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *