মে ৫, ২০২৪

পদত্যাগ করেছেন হাইতির প্রধানমন্ত্রী এরিয়েল হেনরি। গায়ানার প্রেসিডেন্ট ও ক্যারিবিয়ান কমিউনিটির (কেরিকম) বর্তমান চেয়ারম্যান মোহাম্মদ ইরফান আলী এ তথ্য নিশ্চিত করেছেন। গতকাল সোমবার কেরিকমের নেতারা হাইতির পরিস্থিতি নিয়ে একটি জরুরি শীর্ষ সম্মেলন করার সময় এরিয়েল হেনরির পদত্যাগের বিষয়টি নিশ্চিত করেন ইরফান আলী। তিনি বলেন, ‘হাইতিতে একটি অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট পরিষদ প্রতিষ্ঠা ও অন্তর্বর্তী প্রধানমন্ত্রীর নামকরণে হেনরি পদত্যা করছেন।’

বার্তা সংস্থা এএফপি ও রয়টার্স জানিয়েছে, হাইতিতে বর্তমানে চরম রাজনৈতিক অস্থিরতা বিরাজ করছে। বিভিন্ন অপরাধী গোষ্ঠীর মধ্যে সহিংসতা বাড়তে থাকায় হাইতিজুড়ে বিশৃঙ্খল পরিস্থিতি তৈরি হয়েছে।

প্রেসিডেন্ট জোভেনেল মোইসের হত্যাকাণ্ডের পর ২০২১ সাল থেকে হেনরি এই অনির্বাচিত এই পদে অধিষ্ঠিত ছিলেন। তিনি হেনরি বর্তমানে ক্যারিবিয়ার দ্বীপপুঞ্জ পুয়ের্তো রিকোতে রয়েছেন। কারণ হাইতির সশস্ত্র গোষ্ঠীগুলো তাঁকে দেশে ফিরতে দিচ্ছে না।

সম্প্রতি হাইতির রাজধানী পোর্ট-অ-প্রিন্সের সড়কগুলো দখল করে নিয়েছে সশস্ত্র অপরাধী গোষ্ঠীগুলো। তারা দীর্ঘদিন ধরেই হেনরির পদত্যাগের দাবি করছিল।

এদিকে সশস্ত্র অপরাধী গোষ্ঠীগুলোর সহিংসতা মোকাবিলায় ‘জরুরি অবস্থা’ এক মাস বাড়িয়েছে হাইতি সরকার এবং রাতের বেলায়ও কারফিউ ঘোষণা করেছে।

সম্প্রতি হাইতির বৃহত্তম দুই কারাগার থেকে কয়েক হাজার বন্দি পালিয়ে যাওয়ার পর দেশটির সরকার কারফিউ এবং জরুরি অবস্থা জারি করে। বেশ কয়েকটি গ্যাংয়ের সদস্যদের মধ্যে সহিংসতার পর কারাগার দুটি থেকে প্রায় চার হাজার বন্দি পালিয়ে গেছে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *