মে ১৯, ২০২৪

টানা তিনবার মহাজোটের প্রার্থী হিসেবে ঢাকা-৮ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন। এবার ঢাকার রাজনীতিতে বিশেষ গুরুত্বপূর্ণ সেই আসনে দলীয় প্রার্থী দিয়েছে আওয়ামী লীগ। মেননের আসনে নৌকা তুলে দেওয়া হয়েছে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিমের হাতে। ফলে ঢাকা ছেড়ে পুরোনো নির্বাচনী এলাকা বরিশাল-২ আসন থেকে এবার নির্বাচন করতে হচ্ছে মেননকে।

দ্বাদশ সংসদ নির্বাচনে প্রার্থী হতে বরিশাল-২ ও ৩, দুটি আসনেই এবার মনোনয়নপত্র জমা দিয়েছিলেন মেনন। বরিশাল-৩ আসনটি জোটের প্রার্থী হিসেবে তার জন্য ছাড়তে চেয়েছিল আওয়ামী লীগ। কিন্তু ওই আসনে জাতীয় পার্টির শক্ত প্রার্থী ছিল। মেনন নিজেও সেখান থেকে নির্বাচন করার বিষয়ে খুব একটা আগ্রহী ছিলেন না।

এরপর গত শুক্রবার আওয়ামী লীগের পক্ষ থেকে বরিশাল-৩ এর পরিবর্তে বরিশাল-২ আসনে জোটের প্রার্থী হিসেবে নৌকা প্রতীক নিয়ে মেননের নির্বাচন করার বিষয়টি জানানো হয়। এবারও তিনি দলীয় নির্বাচনী প্রতীক হাতুড়ি ছেড়ে নৌকা প্রতীকে লড়বেন।

উজিরপুর ও বানারীপাড়া উপজেলা নিয়ে গঠিত বরিশাল-২ আসনে এর আগেও দুবার জাতীয় নির্বাচনে অংশ নিয়েছেন রাশেদ খান মেনন। ১৯৭৯ ও ১৯৯১ সালের সংসদ নির্বাচনে ওই আসন থেকে ভোটে অংশ নিয়েছিলেন তিনি। ১৯৯১ সালে বরিশাল-২ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন মেনন। তখন বাবুগঞ্জ ও উজিরপাড়া নিয়ে ছিল এই আসন। বাবুগঞ্জ মেননের নিজ উপজেলা।

এদিকে, রোববার (১৭ ডিসেম্বর) নির্বাচন কমিশনে জোট শরিকদের আসন ছাড়ার তালিকা দিয়েছে আওয়ামী লীগ। সেখানে ঢাকা-৮ এর পরিবর্তে মেননকে বরিশাল-২ আসনটি ছাড় দেওয়ার কথা জানানো হয়েছে।

দ্বাদশ সংসদ নির্বাচনে বরিশাল-২ আসনে আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছিলেন দলের বরিশাল জেলা কমিটির সাধারণ সম্পাদক তালুকদার মোহাম্মদ ইউনুস। তবে জোটের আসন ভাগাভাগির কারণে ওই আসন থেকে নৌকা নিয়ে লড়বেন রাশেদ খান মেনন।

এদিকে, নিজ উপজেলার বাইরে মনোনয়ন পাওয়ার বিষয়ে মেনন গণমাধ্যমকে বলেন, বরিশাল-২ আসনে আমি আগেও এমপি ছিলাম। তাই ওই এলাকাকে আমি নিজের এলাকা মনে করি।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *