মে ১৭, ২০২৪

এক দফা দাবিতে আবারো রাজধানীর নীলক্ষেত মোড় অবরোধ করে বিক্ষোভ করছেন ঢাকার সাত কলেজের শিক্ষার্থীরা। আজ দুপুর ১২টার দিকে জড়ো হয়ে তাঁরা বিক্ষোভ শুরু করেন। শিক্ষার্থীদের অবস্থানের কারণে আজিমপুর থেকে সায়েন্স ল্যাব এবং সায়েন্স ল্যাব থেকে আজিমপুর অভিমুখী সড়কে যান চলাচল বন্ধ হয়ে গেছে।

নির্ধারিত সিজিপিএর শর্ত শিথিল করে তিন বিষয় পর্যন্ত মানোন্নয়ন পরীক্ষা দিয়ে পরবর্তী বর্ষে যাওয়ার (প্রমোশন) সুযোগের দাবিতে কিছুদিন ধরে নানা কর্মসূচি পালন করছেন শিক্ষার্থীরা। এর আগে ২২ আগস্ট তাঁরা নীলক্ষেত মোড় অবরোধ করেছিলেন।

কলেজগুলো হলো- ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, কবি নজরুল সরকারি কলেজ, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ, মিরপুর সরকারি বাংলা কলেজ ও সরকারি তিতুমীর কলেজ।

শিক্ষার্থীরা জানিয়েছেন, অধিভুক্ত হওয়ার আগে বিভিন্ন বর্ষের চূড়ান্ত পরীক্ষায় সিজিপিএ-৪ এর মধ্যে আড়াইয়ের নিচে পেলেও পরবর্তী বর্ষে উন্নীত হওয়ার সুযোগ ছিল, তবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত হওয়ার পরবর্তী বর্ষে উন্নীত হতে ন্যূনতম সিজিপিএ-২.৫০ নির্ধারণ করা হয়। অবশ্য এই ন্যূনতম সিজিপিএর শর্ত বর্ষ ভেদে ভিন্ন। তাঁদের ফলাফল অনেক দেরিতে দেওয়ায় অনুত্তীর্ণ হলে মানোন্নয়ন পরীক্ষা দেওয়ার সুযোগ থাকে না। এতে এক বছর পিছিয়ে যেতে হয়।

২০১৭ সালের ফেব্রুয়ারিতে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে থাকা ঢাকার বড় সাতটি সরকারি কলেজকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত করা হয়।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *