মে ১৯, ২০২৪

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারতের বেশ কিছু সিদ্ধান্ত নিয়ে সমালোচনা হচ্ছে ক্রিকেট মহলে। অনেকেই মনে করেন অস্ট্রেলিয়ার বিপক্ষে ওভালের মতো গ্রাউন্ডের সবুজ উইকেটে টস জিতে বোলিং নেয়া উচিত হয়নি। এমনকি ভারতীয় বোলাররা দ্রুত উইকেট নিলেও ম্যাচের নিয়ন্ত্রণ নিতে ব্যর্থ হয়েছেন।

এর পেছনে ভারতীয় প্রধান কোচ রক্ষণাত্মক কৌশলকে দায়ী করেছেন অনেকেই। নব্বইয়ের দশকের পাকিস্তানের সাবেক স্টাইলিশ ব্যাটার বাসিত আলী বলেন, ‘ম্যাচের প্রথম দুই ঘণ্টায় ব্যাটিং করা নিয়ে দুর্ভাবনায় ভারত যখন টস জিতে বোলিং নিয়েছে, তারা ম্যাচ হেরে গেছে তখনই। এরপর যেরকম বোলিং তারা করেছে, তা ছিল আসলে আইপিএলের বোলিং। লাঞ্চের সময় ভারতীয় বোলারদের দেখে মনে হচ্ছিল, তারা বুঝি ম্যাচ জিতে গেছে।’

প্রথম দিনেই ৩ উইকেটে ৩২৭ রান তুলে ম্যাচের নিয়ন্ত্রণ অনেকটা নিজেদের হাতে নিয়ে নিয়েছিল অস্ট্রেলিয়া। অবশ্য পরের দুইদিন কঠিন লড়াই করে ম্যাচে ফেরে ভারত। তবে অজি বোলারদের দাপটে আবারও কোণঠাসা হয়ে যায় রোহিতের দল। ফলোঅন এড়ালেও অস্ট্রেলিয়া পেয়ে যায় ১৭৩ রানের লিড। তৃতীয় দিন শেষে অস্ট্রেলিয়ার সংগ্রহ ৪ উইকেট হারিয়ে ১২৩ রান।

অস্ট্রেলিয়ার দ্বিতীয় ইনিংসেও শুরুতে উইকেট তুলে নিয়ে চাপ তৈরি করেছিল ভারতীয় বোলাররা। তবুও তাদের লিড প্রায় তিনশোর কাছাকাছি চলে গেছে। অস্ট্রেলিয়া এখনও পর্যন্ত এগিয়ে আছে ২৯৬ রানে। বাসিত মনে করেন ম্যাচ জিততে ভারতের হাতে একটাই সুযোগ আছে। সেটা হলো অস্ট্রেলিয়াকে দ্রুত অলআউট করে দেয়া।

বাসিত বলেন, ‘এখন ভারত যা করতে পারে তা হলো, অস্ট্রেলিয়াকে দ্রুত অলআউট করা এবং চতুর্থ ইনিংসে অলৌকিক কিছুর আশা করা। প্রথম ইনিংসে ভারত যে ১২০ ওভার ফিল্ডিং করেছে, ওদের স্রেফ ২-৩ জনকে ফিট মনে হয়েছে-রাহানে, কোহলি ও জাদেজা। বাকিদের ক্লান্ত মনে হয়েছে। রাহুল দ্রাবিড়ের বিশাল ভক্ত আমি। সবসময়ই ছিলাম ও থাকব। দুর্দান্ত ক্রিকেটার ছিল সে, একজন কিংবদন্তি। কিন্তু কোচ হিসেবে সে একদমই জিরো। ভারতে আপনার টার্নিং উইকেট বানিয়েছেন। স্রেফ এই প্রশ্নের উত্তর দিন, অস্ট্রেলিয়াতে গিয়ে কি এরকইরকম উইকেট পেয়েছেন? ওখানে বাউন্সি উইকেট ছিল, তাই না? কে জানে, সে আসলে কী ভাবছিল।’

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *