মে ৯, ২০২৪

ছোট বেলা থেকেই পড়াশোনায় ভাল সানিয়ার ঝোঁক ছিল ওড়ার দিকে। তবে যুদ্ধবিমানের চালক হওয়ার জন্য তাঁকে অনুপ্রেরণা যুগিয়েছিলেন ভারতের প্রথম যুদ্ধবিমান চালক অবনী চতুর্বেদী।

সানিয়া মির্জা। তিনিই হতে চলেছেন ভারতের প্রথম মুসলমান মহিলা যুদ্ধবিমান চালক। এনডিএ-তে মহিলাদের জন্য সংরক্ষিত ১৯টি আসনের মধ্যে সানিয়া দ্বিতীয় স্থান অধিকার করেছেন। চলতি বছরের এপ্রিল মাসে সানিয়া এনডিএ পরীক্ষায় বসেছিলেন এবং ১৪৯ তম র‌্যাঙ্ক করেন। সানিয়া দেহাত কোতোয়ালি থানার অন্তর্গত যশোভার গ্রামের বাসিন্দা। কিন্তু বর্তমানে থাকেন মির্জাপুরে। তাঁর বাবা শহিদ আলি পেশায় এক জন টিভি মেকানিক। গ্রামের স্কুল থেকে দশম শ্রেণির পরীক্ষা পাস করার পর তিনি উচ্চশিক্ষার জন্য মির্জাপুরে চলে গিয়েছিলেন। সেখানেই তিনি প্রশিক্ষণ শুরু করেন।

ছোট বেলা থেকেই পড়াশোনায় ভাল সানিয়ার ঝোঁক ছিল ওড়ার দিকে। তবে যুদ্ধবিমানের চালক হওয়ার জন্য তাঁকে অনুপ্রেরণা জুগিয়েছিলেন ভারতের প্রথম যুদ্ধবিমান চালক ফ্লাইট লেফটেন্যান্ট অবনী চতুর্বেদী।

সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, আগামী ২৭ ডিসেম্বর মহারাষ্ট্রের পুণে জেলায় এনডিএ আকাদেমিতে যোগ দেবেন সানিয়া। সব কিছু ঠিকঠাক থাকলে তিনিই হবেন ভারতীয় বিমান বাহিনীর প্রথম মুসলমান মহিলা যুদ্ধবিমান চালক।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *