মে ৩, ২০২৪

সংকটে থাকা সুইজারল্যান্ডের দ্বিতীয় বৃহত্তম ব্যাংক ক্রেডিট সুইসকে কেনার কথা বলে আসছিল দেশটির আরেকটি আর্থিক প্রতিষ্ঠান ইউবিএস। ব্যাংকটিকে কেনার জন্য দুই বিলিওন মার্কিন ডলার দিতে রাজি এজি ইউবিএসজি গ্রুপের ইউবিএস ব্যাংক। এজন্য সুইস সরকার তাদের বিদ্যমান আইনে পরিবর্তনও আনতে যাচ্ছে।

এদিকে, বিষয়টির সঙ্গে সংশ্লিষ্ট একজনের বরাতে ব্লুমবার্গ নিউজ বলছে, ইউএসবির প্রস্তাব মানছে না ক্রেডিট সুইস কর্তৃপক্ষ। তাদের মতে, প্রস্তাবিত দাম খুব কম ও এটি শেয়ারহোল্ডার এবং ব্যাংকটির কর্মীদের বিপদে ফেলবে, যারা কিনা এখনও ক্রেডিট সুইসের ওপর ভরসা রেখেছে।

বিশ্বের সর্বোচ্চ শক্তিশালী ৩০ ব্যাংকের মধ্যে ক্রেডিট সুইস একটি। তবে, কেলেঙ্কারিসহ বিভিন্ন ভুল পদক্ষেপের জন্য বছরের পর বছর ধরে ক্ষতির সম্মুখীন রয়েছে ব্যাংকটি। সর্বশেষ ১২ মাসে ব্যাংকটির শেয়ারের দাম কমেছে ৭৫ শতাংশের বেশি। কিন্তু, চলতি মাসেই ব্যাংকটি থেকে আস্থা হারিয়ে মূলধন তুলে নিচ্ছে বিনিয়োগকারীরা। ১৬৭ বছরের পুরনো ব্যাংকটির পতন ঠেকাতে জোর চেষ্টা চালাচ্ছে সুইস কর্তৃপক্ষ।

ফিনান্সিয়াল টাইমস বলছে, ইউএসবি ও ক্রেডিট সুইসের শেয়ার চুক্তি দেশটির স্থানীয় সময় রোববারেই স্বাক্ষরিত হতে চলেছে। বিষয়টি সম্পর্কে জ্ঞাত একজন বলেছেন, ‘রোববার সকালের দিকে ক্রেডিট সুইসের প্রতি শেয়ারের দাম শূন্য দশমিক ২৭ ডলারে (শূন্য দশমিক ২৫ সুইস মুদ্রা) কেনার প্রস্তাব দেয় ইউএসবি। যেখানে শুক্রবার শেষ পর্যন্ত প্রতি শেয়ারের দাম ছিল এক দশমিক ৮৬ ডলার।

এদিকে, ক্রেডিট সুইস ব্যাংককে পতনের হাত থেকে ঠেকাতে ও কেনার ৬০০ কোটি ডলার সুইস সরকারের কাছে চেয়েছে ইউএসবি কর্তৃপক্ষ। আর ব্যাংকটি যদি দুই ব্যাংকের যৌথ মালিকানায় থাকে তাহলে চাকরি হারাবে ১০ হাজার ব্যাংকার।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *