মে ৯, ২০২৪

পুঁজিবাজারে তালিকাভুক্ত তিন ব্যাংকের ২১ শত কোটি টাকার বন্ড অনুমোদন করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। বিএসইসির ৮৪৯তম সভায় এই অনুমোদন দেয়া হয়েছে।

বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বন্ড ইস্যুর অনুমোদন পাওয়া ব্যাংক তিনটি হলো : পূবালী ব্যাংক, স্যোসাল ইসলামী ব্যাংক এবং ইসলামী ব্যাংক।

জানা গেছে, পূবালী ব্যাংকের ৭০০ কোটি টাকা অভিহিত মূল্যের নন-কনভার্টেবল, প্রাইভেটলি প্যালেসড, ফ্লোটিং-রেট, তৃতীয় সাবঅর্ডিনেটেড বন্ডের প্রস্তাব অনুমোদন করেছে। যার রেঞ্জ অব কুপন রেট ৬.০০% থেকে ৯.০০%। এটি প্রাইভেট প্লেসমেন্টের মাধ্যমে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী ও উচ্চ সম্পদশালী একক বিনিয়োগকারীদের নিকট ইস্যু করা হবে। এই বন্ডের প্রতি ইউনিটের অভিহিত মূল্য এক কোটি টাকা। উল্লেখ্য এই বন্ড ইস্যুর মাধ্যমে অর্থ উত্তোলন করে পূবালী ব্যাংক টায়ার-II ক্যাপিটাল বেজ শক্তিশালী করবে। উক্ত বন্ডের ট্রাস্টি হিসেবে দায়িত্ব পালন করছে ডিবিএইচ ফাইন্যান্স পিএলসি এবং অ্যারেঞ্জার হিসেবে কাজ করছে স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক। এছাড়াও উক্ত বন্ডটি অলটারনেটিভ ট্রেডিং বোর্ডে তালিকাভুক্ত হবে।

স্যোসাল ইসলামী ব্যাংকের ৬০০ কোটি টাকা অভিহিত মূল্যের এসআইবিএল চতুর্থ নন-কনভার্টেবল, আনসিকিউরড, মুদারাবা সাব অর্ডিনেটেড ফ্লোটিং রেট বন্ডের প্রস্তাব অনুমোদন করেছে। উক্ত বন্ডের মুনাফার হার শরীয়াহভিত্তিক ব্যাংকসমূহের সর্বশেষ প্রকাশিত ৬ মাস মেয়াদী আমানতের সর্বোচ্চ হার এর গড়কে রেফারেন্স রেট হিসাবে বিবেচনা করে তার সাথে ২% মার্জিন যোগ করে ষাম্মাসিক ভিত্তিতে নির্ধারণ করতে হবে। এটি প্রাইভেট প্লেসমেন্টের মাধ্যমে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী ও উচ্চ সম্পদশালী একক বিনিয়োগকারীদের নিকট ইস্যু করা হবে। এই বন্ডের প্রতি ইউনিটের অভিহিত মূল্য এক কোটি টাকা। উল্লেখ্য এই বন্ড ইস্যুর মাধ্যমে অর্থ উত্তোলন করে স্যোসাল ইসলামী ব্যাংক টায়ার-II ক্যাপিটাল বেজ শক্তিশালী করবে। উক্ত বন্ডের ট্রাস্টি হিসেবে দায়িত্ব পালন করছে ডিবিএইচ ফাইন্যান্স পিএলসি এবং অ্যারেঞ্জার হিসেবে কাজ করছে স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক। এছাড়াও উক্ত বন্ডটি অলটারনেটিভ ট্রেডিং বোর্ডে তালিকাভুক্ত হবে।

ইসলামী ব্যাংকের প্রস্তাবিত সাত বছর মেয়াদী ৮০০ কোটি টাকার আইবিবিএল ফোর্থ মুদারাবা রিডেম্বল নন-কনভার্টেবল ফ্লোটিং-রেট সাবঅর্ডিনেটেড বন্ড ইস্যুর জন্য সম্মতি প্রদান করেছে। যার কুপন হার শরীয়াহভিত্তিক ব্যাংকসমূহের (বিদেশী ইসলামী ব্যাংক এবং শেয়ারবাজারে তালিকাভুক্ত জেড ক্যাটাগরি ইসলামী ব্যাংক ছাড়া) সর্বশেষ প্রকাশিত (বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটে) ৬ মাস মেয়াদী আমানতের সর্বোচ্চ হার এর গড়কে রেফারেন্স রেট হিসাবে বিবেচনা করে তার সাথে ২% মার্জিন যোগ করে ষাম্মাসিক ভিত্তিতে নির্ধারণ করতে হবে। এর প্রতি ইউনিটের অভিহিত মূল্য ১০ লাখ টাকা। আর্থিক প্রতিষ্ঠান, ইন্স্যুরেন্স কোম্পানি, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী, কর্পোরেট ও উচ্চ সম্পদশালী একক বিনিয়োগকারীদের মাঝে প্রাইভেট প্লেসমেন্টের মাধ্যমে বন্ডটি ইস্যু করা হবে। উল্লেখ্য এই বন্ড ইস্যুর মাধ্যমে অর্থ উত্তোলন করে ইসলামী ব্যাংক টায়ার-II ক্যাপিটাল বেজ শক্তিশালী করবে এবং প্রচলিত ব্যবসায়ে বিনিয়োগ করবে। উক্ত বন্ডের ট্রাস্টি হিসেবে দায়িত্ব পালন করছে ডিবিএইচ ফাইন্যান্স পিএলসি। এছাড়াও উক্ত বন্ডটি অলটারনেটিভ ট্রেডিং বোর্ডে তালিকাভুক্ত হবে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *