এপ্রিল ২৯, ২০২৪

বিজ রিপোর্ট

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মার্কেট অপারেশন ডিপার্টমেন্টের ভুলে (৩০ অক্টোবর) সকাল সাড়ে ৯টা পরিবর্তে বেলা ১১টায় লেনদেন শুরু হয়েছে। এর ফলে নির্ধারিত সময়ে বিনিয়োগকারীরা লেনদেন করতে পারেননি।

ডিএসই জানিয়েছে, মার্কেট অপারেশন ভুলবশত সকল সিকিউরিটিজের উপর সার্কিট ব্রেকার আরোপ করে। এর ফলে মার্কেট বন্ধ রাখা হয়।

ডিএসইর জনসংযোগ ও প্রকাশনা বিভাগের উপ-মাহাব্যবস্থাপক মো. শফিকুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

ডিএসই কর্তৃপক্ষ জানিয়েছে, রোববার প্রযুক্তিগত ত্রুটির কারণে লেনদেন বন্ধ থাকেনি। ডিএসইর মার্কেট অপারেশন ভুলবশত ৭০টি সিকিউরিটিজের পরিবর্তে সব সিকিউরিটিজের উপর সার্কিট ব্রেকার আরোপ করে। এর ফলে মার্কেট বন্ধ রাখা হয়। এই ভুল সংশোধন করে মার্কেট সকাল সাড়ে ৯টার পরিবর্তে বেলা ১১টায় চালু হয়। ফলে রোববারের লেনদেন ২টা ৩৫ মিনিট পর্যন্ত চলবে। এই অনাকাঙ্খিত পরিস্থিতির জন্য ডিএসই কর্তৃপক্ষের দুঃখ প্রকাশ করছে।

এর আগে ডিএসই কর্তৃপক্ষ ওয়েবসাইটে জানিয়েছিল, ১০টায় লেনদেন শুরু হবে। কিন্তু, কারিগরি ত্রুটির সমাধান না হওয়ায় ডিএসইতে লেনদেন এখনো বন্ধ আছে। সকাল ৯টা ৫০ মিনিটে পুনরায় ঘোষণা দেওয়া হয়, কারিগরি ত্রুটি সারিয়ে সকাল সাড়ে ১০টায় লেনদেন শুরু করা হবে। কিন্তু, ওই সময়েও লেনদেন শুরু হয়নি। পরে ১০টা ৩১ মিনিটে ডিএসই জানায় যে, বেলা ১১টায় লেনদেন শুরু হতে পারে।

আজকের লেনদেন শুরু না হওয়ার বিষয়ে সাবভ্যালি সিকিউরিটিজের ব্র্যাঞ্চ ম্যানেজার মো. শহীদুল ইসলাম বলেন, সকাল থেকেই সফটওয়্যারে কোন আদেশ দিতে পারছি না। সেটা ক্রয় কিংবা বিক্রয় ঊভয় ক্ষেত্রেই। শুধু আমাদের হাউজেই এ সমস্যা কিনা, তা নিশ্চিত হওয়ার জন্য আরও কয়েকটি হাউজে যোগাযোগ করেছি। কিন্তু সবাই এই সমস্যার মধ্যে আছে। তবে ডিএসই জানিয়েছে সকাল ১০টা থেকে লেনদেন শুরু হবে। কিন্তু সে সময়ে লেনদেন শুরু হয়নি। বরং একেরপর এক ঘোষণা দিয়েও ডিএসই লেনদেন শুরু করতে পারেনি। তবে সমস্যা সমাধান হওয়ায় বেলা ১১টায় ডিএসইতে লেনদেন চালু হয়েছে।

এর আগে সোমবার (২৪ অক্টোবর) সকাল ১০টা ৫৮ মিনিট থেকে কারিগরি ত্রুটির কারণে ডিএসইতে লেনদেন বন্ধ হয়েছে যায়। পরে ৩ ঘণ্টার অধিক সময় চেষ্টার পর দুপুর ২টা ১০ মিনিটে লেনদেন পুরনরায় চালু হয়। তবে ডিএসই লেনদেনর সময় ২টা ২৫ মিনিট পর্যন্ত বাড়ায়। আর পোস্ট ক্লোজিং সেশন কমিয়ে ৫ মিনিট বা ২টা ৩০ মিনিট পর্যন্ত করা হয়। অন্যান্য স্বভাবিক দিনে লেনদেন দুপুর ১টা ৫০ মিনিট পর্যন্ত হয়ে থাকে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *