এপ্রিল ২৯, ২০২৪

বিজ রিপোর্ট

পুঁজিবাজারের তালিকাভুক্ত খাদ্য ও আনুষাঙ্গিক খাতের কোম্পানি জেমিনি সি ফুডের শেয়ারের দাম বৃদ্ধির কারেণ খতিয়ে দেখতে তদন্ত কমিটি করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। কমিটিকে আগামী ২০ কার্যদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দেওয়ার জন্য বলা হয়েছে।

মঙ্গলবার (২৫ অক্টোবর) এ সংক্রান্ত একটি আদেশ জারি করা হয়েছে বলে বিএসইসি সূত্রে জানা গেছে। একইসঙ্গে বিষয়টি ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জকে (সিএসই) অবহিত করা হয়েছে। পাশাপাশি বিষয়টি সকল ব্রোকার ও মার্চেন্ট ব্যাংকারদের অবহিত করতে বলা হয়েছে।

কোম্পানিটির বিরুদ্ধে গঠিত তদন্ত কমিটির সদস্যরা হলেন- বিএসইসির অতিরিক্ত পরিচালক মোহাম্মদ রাকিবুর রহমান ও সহকারী পরিচালক মো.ফয়সাল ইসলাম।

আদেশে উল্লেখ করা হয়, বিএসইসি জেমিনি সি ফুডের শেয়ারের লেনদেনের ক্ষেত্রে কিছু অস্বাভাবিক মূল্য এবং ভলিউম গতিবিধি পর্যবেক্ষণ করেছে। কমিশন মনে করে এ বিষয়টি জনস্বার্থে তদন্ত করা প্রয়োজন। তদন্তে কোম্পানিটির সাম্প্রতিক অনিরীক্ষিত এবং নিরীক্ষিত আর্থিক বিবৃতি পর্যালোচনা, বাজার কারসাজির প্রচেষ্টা চিহ্নিত করা, ইনসাইডার ট্রেডিং সনাক্ত করা এবং অন্যান্য অসদাচরণ বা প্রতারণামূলক কার্যকলাপ হয়েছে কি-না তা খতিয়ে দেখা হবে।

তথ্য মতে, চলতি বছরের শুরু থেকেই জেমিনি সি ফুডের শেয়ারের দাম বাড়তে থাকে। গত ২ জানুয়ারি কোম্পানিটির শেয়ারের দাম ছিল ২৮৮.৮০ টাকা। তবে দেড় মাসের ব্যবধানের অর্থাৎ ১৬ ফেব্রুয়ারি কোম্পানিটির শেয়ারের দাম বেড়ে দাঁড়ায় ৪৩৩.৯০ টাকায়। এরপর কোম্পানিটির শেয়ারের দাম কিছুটা কমতে থাকে। গত ৮ মার্চ কোম্পানিটির শেয়ারে ৩৫৯.৯০ টাকায় নেমে আছে। কিন্তু এরপর থেকে কোম্পানিটির শেয়ার আবারো বাড়তে থাকে। গত ৪ এপ্রিল কোম্পানিটির শেয়ার বেড়ে দাঁড়ায় ৫৩৮.৯০ টাকায়। পরবর্তীতে শেয়ারটির দাম পুনারায় কমতে থাকে। গত ২৬ মে শেয়ারটির দাম কমে দাঁড়ায় ২৯৬.৪০ টাকায়। তবে এরপর থেকে শেয়ারটির দাম ধারাবাহিক ভাবে বাড়তেই থাকে। গত ১৯ অক্টোবর কোম্পানিটির শেয়ারের দাম সর্বোচ্চে বেড়ে দাঁড়ায় ৫৯৩.৪০ টাকায়। মঙ্গলবার (২৫ অক্টোবর) কোম্পানিটির শেয়ারের দাম কমে দাঁড়িয়েছে সর্বশেষ লেনদেন হয়েছে ৪৯৭.৫০ টাকায়।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *