মে ৯, ২০২৪

চীনের বার্ষিক ‘রাবার স্ট্যাম্প’ অধিবেশন বেইজিংয়ে শুরু হয়েছে। সোমবার বিকাল ৩টায় (স্থানীয় সময়) গ্রেট হলে চীনা পিপলস পলিটিক্যাল কনসালটেটিভ কনফারেন্সের (সিপিপিসিসি) উদ্বোধনী অনুষ্ঠানের মাধ্যমে কার্যক্রম শুরু হয়। দেশটির প্রেসিডেন্ট শি জিনপিং এবং দলের অন্যান্য শীর্ষস্থানীয়রা উপস্থিত ছিলেন। ১০ মার্চ পর্যন্ত চলবে অধিবেশন। অর্থনৈতিক সংকট ও উচ্চ যুব বেকারত্ব এই বছরের ‘দুই অধিবেশন’র মূল পটভূমি হিসাবে কাজ করবে। আলজাজিরা, রয়টার্স, এএফপি।

চীনের সংসদ-সদস্য এবং রাজনৈতিক উপদেষ্টারা প্রতি বছরের মার্চে বেইজিংয়ে দুটি সমান্তরাল বৈঠকের জন্য জড়ো হন। যাকে লিয়াংহুই অথবা ‘দুই অধিবেশন’ বলা হয়। চীনের সবচেয়ে শক্তিশালী রাষ্ট্রীয় সংস্থা জাতীয় গণকংগ্রেস (এনপিসি) ও সিপিপিসিসির জাতীয় কমিটির বার্ষিক অধিবেশন একত্রে ডাকা হয়। তবে প্রতি বছর সিপিপিসিসির অধিবেশন আগে শুরু হয়। এর দু-একদিন বাদে শুরু হয় এনপিসির অধিবেশন। এবারও একই নিয়ম। সিপিপিসিসির অধিবেশন শুরু হয়েছে সোমবার। এনপিসির অধিবেশন শুরু হবে মঙ্গলবার।

সিপিপিসিসির অধিবেশন শেষও হয় এনপিসির অধিবেশনের আগেই। গ্রেট হলে সপ্তাহব্যাপী চলতে থাকে অধিবেশনগুলো। এনপিসি এবং সিপিপিসিসির নেতারা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের নেতৃত্বাধীন চীনা কমিউনিস্ট পার্টির সঙ্গে সেখানে যোগ দেন। শির প্রস্তাবিত কোনো বিল অথবা সিদ্ধান্ত সংসদে প্রত্যাখ্যান করা হয় না। যুক্তি উপস্থাপন ছাড়াই পরিকল্পনাগুলোকে মেনে নেওয়া হয়। যে কারণে এটিকে রাবার-স্ট্যাম্প পার্লামেন্ট হিসাবে অভিহিত করা হয়।

এ অধিবেশনে চীনের রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও অর্থনৈতিক বিষয়গুলো তুলে ধরা হয়। চীনের রাজনৈতিক অভিজাতদের পাশাপাশি ব্যবসা, প্রযুক্তি, মিডিয়া এবং শিল্পকলার নেতাদেরও একত্রিত করে। এ বছরের ইভেন্টটিতে চীনের পিছিয়ে থাকা অর্থনৈতিক সংকট মোকাবিলা করার বিষয়গুলো গুরুত্ব দেওয়া হবে।

বিশেষজ্ঞরা ধারণা করছেন, চীনের অর্থনৈতিক প্রবৃদ্ধির চলমান ধারা বজায় রাখতে এবারের দুই অধিবেশনে প্রয়োজনীয় দিক-নির্দেশনা পাওয়া যাবে। সান আন্তোনিওর ইউনিভার্সিটি অব টেক্সাসের ড. জন টেলর বলেছেন, শি প্রযুক্তি এবং বিজ্ঞানের বিকাশ ও বাণিজ্যিকীকরণ, ডিজিটাইজেশন, এবং উচ্চপর্যায়ের উৎপাদনকে কেন্দ্র করে পরিবেশবান্ধব প্রযুক্তির ওপর জোর দেওয়ার কথাও উল্লেখ করবেন।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *