মে ৯, ২০২৪

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) তালিকাভূক্ত কোম্পানি খান ব্রাদার্স পিপি ওভেন ব্যাগ লিমিটেডের ক্রেডিট রেটিং সম্পন্ন হয়েছে।আজ মঙ্গলবার (৫ মার্চ) ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র মতে, খান ব্রাদার্সের ক্রেডিট রেটিং নির্ণয় করেছে আর্গুস ক্রেডিট রেটিং সার্ভিসেস লিমিটেড। কোম্পানিটির দীর্ঘমেয়াদী ‘বিবিবি-’ এবং স্বল্পমেয়াদী ‘এসটি-৪’ রেটিং হয়েছে।

কোম্পানিটির ৩০ জুন, ২০২৩ তারিখ পর্যন্ত আর্থিক প্রতিবেদন অনুযায়ী এ রেটিং নির্ণয় করা হয়।

জানা যায়, সেপ্টেম্বর ২০২৩ এ প্রথম প্রান্তিকে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে মাইনাস ০ টাকা ১০ পয়সা। ২০২৩ সমাপ্ত বছরে ইপিএস ছিল মাইনাস ০ টাকা ৬ পয়সা, ২০২২ সালে মাইনাস ০ টাকা ১৮ পয়সা, ২০২১ সালে মাইনাস ০ টাকা ১৫ পয়সা, ২০২০ সালে মাইনাস ০ টাকা ৯ পয়সা ও ২০১৯ সালে ইপিএস ছিল ০ টাকা ২৫ পয়সা।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) তথ্য অনুযায়ী, কোম্পানির গত ৫ বছরের শেয়ার প্রতি নিট সম্পদ (এনএভি) হয়েছে ২০২৩ সালে ১১ টাকা ৮৭ পয়সা, ২০২২ সালে ১১ টাকা ৯৪ পয়সা, ২০২১ সালে ১২ টাকা ২৬ পয়সা, ২০২০ সালে ১২ টাকা ৫৫ পয়সা ও ২০১৯ সালে ছিল ১২ টাকা ৬৪ পয়সা।

লভ্যাংশ সংক্রান্ত তথ্য পর্যবেক্ষণে দেখা যায়, বিগত ৩ বছরে কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ২০২২ সালে ২ শতাংশ নগদ, ২০২০ সালে ২ শতাংশ নগদ ও ২০১৮ সালে ২ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে। কোম্পানিটি ২০২৩, ২০২১ ও ২০১৯ সালে কোন লভ্যাংশ দেয়নি।

পর্যালোচনায় দেখা যায়, ৩০-৬-২০২৩ সমাপ্ত বছরের সর্বশেষ তথ্য মোতাবেক কোম্পানির রির্জাভে রয়েছে ১৮ কোটি ৩৫ লাখ টাকা। ৩০-৬-২০২৩ কোম্পানিটির স্বল্প মেয়াদী লোন ছিল ৮৫ লাখ ৯০ হাজার টাকা ও কোম্পানিটির দীর্ঘ মেয়াদী লোন ছিল ১ কোটি ৫৮ লাখ ২০ হাজার টাকা। ডিএসিতে কোম্পানির কোন ক্রেডিট-রেটিং তথ্য দেওয়া নেই। অর্থাৎ কোম্পানি আদৌ কোন ক্রেডিট-রেটিং রির্পোট হয়েছে বলে দৃশ্যমান হয়নি।

পর্যবেক্ষণে দেখা যায়, কোম্পানিটি ১৫০ কোটি টাকা মূলধন নিয়ে দেশের প্রধান শেয়ার বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে তালিকভূক্ত হয়। কোম্পানির বর্তমান পরিশোধিত মূলধনের পরিমাণ ৯৮ কোটি ৮ লাখ টাকা। কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ৯ কোটি ৮ লাখ ৭৯ হাজার ৮৭৭ টাকা।

ডিএসই‘র তথ্য অনুযায়ী, ৩১-১-২০২৪ ইং তারিখে উদ্যোক্তা-পরিচালকের হাতে রয়েছে ৩০.১৩ শতাংশ শেয়ার, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে রয়েছে ৫.৭১ শতাংশ শেয়ার এবং বাকি ৬৪.১৬ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের মধ্যে।

গত এক বছরে কোম্পানিটির দর উঠানামা হয়েছে ৯.৯০ টাকা থেকে ২৩৯.৯০ টাকা। আজকের দর উঠানামা হয়েছে ২০৭.৫০ টাকা থেকে ২১৫.৫৫ টাকার মধ্যে। গতকাল সমাপনী দর ছিল ২০৭.২০ টাকা, আজকের ওপেনিং দর ছিল ২১৪.৯০ টাকা। আজকের সমাপনী দর ছিল ২০৮.৯০ টাকা। ২০১৪ সালে পুঁজিবাজারে তালিকাভূক্ত খান ব্রাদার্স পিপি ওভেন ব্যাগ ইন্ডাস্ট্রিজ লিমিটেড বর্তমানে বি ক্যাটাগরিতে অবস্থান কর

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *