মে ১, ২০২৪

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, খাদ্য নিরাপত্তা নিশ্চিত করেছে সরকার। এখন পুষ্টি নিরাপত্তা নিশ্চিত করাই সরকারের লক্ষ্য।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) প্রাণীসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধন অনুষ্ঠানে বক্তব্যে প্রধানমন্ত্রী একথা বলেন। রাজধানীর আঁগারগাঁওয়ে এই আয়োজনে প্রধান অতিথি হিসেব যোগ দেন প্রধানমন্ত্রী।

স্বাধীনতার পর প্রকৃতি ও পশুপাখি রক্ষায় বঙ্গবন্ধুর পরিকল্পনার কথা স্মরণ করে তিনি বলেন, পঁচাত্তরের পর যারা ক্ষমতায় এসেছিল, জনগণের প্রতি তাদের কোনো দায়বদ্ধতা ছিল না। ফসলের উৎপাদন বাড়ানোর পাশাপাশি মাংস উৎপাদন নিয়েও সরকারের উদ্যোগ তুলে ধরেন প্রধানমন্ত্রী।

সরকার প্রধান বলেন, আমরা খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হই- এটা বিএনপি কখনো চায়নি। তারা চায় আমরা সবসময় অন্যের কাছ থেকে হাত পেতে, ভিক্ষা করে চলি।
বিএনপির চিন্তাই ছিলা সবসময় আমদানি করবে, ব্যবসা করবে। আমাদের চিন্তা স্বয়ংসম্পূর্ণ হওয়া।

খাদ্যের সাথে সাথে আমিষের উদৎপাদনও বাড়িয়েছি জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, বিএনপি আমলের চেয়ে মাংস আট গুণ, ডিম চার গুণ, দুধ সাত গুণ বেশী উৎপাদন করতে সক্ষম হয়েছি। মিঠা পানির মাছ উৎপাদনে আমরা স্বয়ংসম্পূর্ণ

খালেদা জিয়া ঘোষণা দিয়েও মানুষকে ডাল ভাত খাওয়াতেও ব্যর্থ হয়েছিল, মইনুদ্দিন- ফখরুদ্দিনরা ভাতের বদলে আলু খাওয়াতে চেয়েছিল। আমরা মাছ- ভাত নিশ্চিত করতে পেরেছি। এখন চল্লিশ ভাগ পেঁয়াজ নিজেরাই উৎপাদন করি। ভোজ্য তেলের ক্ষেত্রেও আমরা আমদানি নির্ভরতা কমাতে সক্ষম হয়েছি।

শুধু উৎপাদন বাড়ানোই নয়, প্রক্রিয়াকরণের দিকেও নজর দিতে হবে বলে জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *