মে ৯, ২০২৪

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ওয়েবসাইটে রোববার (১০ মার্চ) কারিগরি ত্রুটি দেখা দিয়েছিলো। ওইদিন সকাল থেকে রাত পর্যন্ত ওয়েবসাইটটিতে সূচক সংক্রান্ত বিভ্রান্তিকর তথ্য দেখা দেয়। তবে রোববার দুপুর থেকে রাত পর্যন্ত ডিএসইর আইটি টিম সেবা প্রদানকারী প্রতিষ্ঠান নাসডাকের তত্ত্বাবধানে কাজ করে কারিগরি ত্রুটি সমাধান করেছে। পরে সোমবার সকালে যথা সময়ে লেনদেন শুরু হয়েছে।

আজ (১১ মার্চ) সকালে ডিএসইর প্রকাশনা বিভাগের উপ-মহাব্যবস্থাপক ও জনসংযোগ কর্মকর্তা মো. শফিকুর রহমান এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, সোমবার সফলভাবে ডিএসইতে লেনদেন চালু হয়েছে। এখন পর্যন্ত কোনো ত্রুটি দেখা দেয়নি।

সোমবার সকাল ১০টা ১০ মিনিটি পর্যন্ত ডিএসইর প্রধান সূচক ১৫.৪১ পয়েন্টে বেড়ে ৬ হাজার ৯০ পয়েন্টে অবস্থান করছিলো। এ সময় পর্যন্ত ডিএসইতে ২৪ কোটি টাকার লেনদেন হয়েছে। এ সময় দর বেড়েছে ১৩৯টি, দর কমেছে ১৪টি এবং দর অপরিবর্তীত রয়েছে ২৮টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুযাল ফান্ডের।

এদিকে, রোববার লেনদেন হওয়ার হালনাগাদ তথ্য সোমবার সকালে ডিএসইর ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। সেখানে উল্লেখ রয়েছে-রোববার ডিএসইএক্স পয়েন্ট ৩৭.৫২ পয়েন্ট করে দাঁড়িয়েছে ৬ হাজার ৭৫ পয়েন্টে। ডিএসইএস সূচক ১০ পয়েন্ট করে দাঁড়িয়েছে ১ হাজার ৩২৪ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ১০.৪৭ পয়েন্ট করে অবস্থান করছে ২ হাজার ৮৩ পয়েন্টে।

এর আগে গত রোববার (১০ মার্চ) ডিএসই এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, বিনিয়োগকারী তথা পুঁজিবাজার সংশ্লিষ্ট সবার অবগতির জন্য জানানো যাচ্ছে যে, অপারেশনাল ত্রুটিজনিত কারণে ডিএসইর সূচকে শুরু থেকে শেষ পর্যন্ত অস্বাভাবিক পরিসংখ্যান লক্ষ্য করা যায়। এ বিষয়ে ডিএসই ব্যবস্থাপনা কর্তৃপক্ষ নাসডাকের সাথে জরুরি বৈঠক করে তা সমাধানের চেষ্টা অব্যাহত রেখেছে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *