মে ১৭, ২০২৪

দেশের পুঁজিবাজারে সাধারণত কোনো শেয়ারের মূল্য-আয় অনুপাত (পিই) ৪০ এর বেশি হলে মার্জিন ঋণ পাওয়া যায় না। তবে এবার সেই নিয়মে পরিবর্তন এনেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এখন থেকে ‘এ’ ক্যাটাগরির শেয়ারে ৪০ পিই এর বেশি হলেও মার্জিন ঋণের অনুমোদন দিয়েছে বিএসইসি। মঙ্গলবার (১৮ এপ্রিল) এ বিষয়ে বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম স্বাক্ষরিত এক নির্দেশনা জারি করা হয়। নির্দেশনাটি পালনে ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জকে (ডিএসই-সিএসই) নির্দেশ দেয়া হয়েছে।

বিএসইসির নির্দেশনায় বলা হয়েছে, স্টক এক্সচেঞ্জগুলো মার্জিন রুলস এর অধীনে ৪০ চল্লিশ এর উপরে পিই সহ ইক্যুইটি সিকিউরিটিজগুলো “মার্জিনেবল সিকিউরিটিজ” হিসাবে গ্রহণ করবে না। উল্লিখিত সিকিউরিটিজ ক্রয় করার জন্য তাদের গ্রাহকদের ঋণ সুবিধা প্রদান করবে না।

তবে শর্ত থাকে যে ইক্যুইটি সিকিউরিটিগুলোর মধ্যে যেগুলো ‘এ’ ক্যাটাগরিতে অবিলম্বে কমপক্ষে টানা তিন আর্থিক বছর ধরে আছে। যার বর্তমান পরিশোধিত মূলধন ৫০ কোটি টাকার কম নয় এবং পিই ৫০ এর বেশি নয়, পরবর্তী আদেশ না হওয়া পর্যন্ত সেগুলোকে “মার্জিনেবল সিকিউরিটিজ” হিসাবে বিবেচিত হবে৷

এছাড়া ১৫ জুন, ২০১০ এবং আগের একই ধরনের পূর্ববর্তী নির্দেশাবলী বাতিল করা হয়েছে বলে জানানো হয়েছে ৷

 

 

.

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *