মে ৫, ২০২৪

লোকজন যাতে নির্বিঘ্নে যাতায়াত করতে পারে সে বিবেচনায় ঈদুল ফিতরের ছুটি এক দিন বাড়ানোর সুপারিশ করেছে আইশৃঙ্খলা-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। গতকাল রোববার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত বৈঠকে আগামী ৯ এপ্রিল ছুটি রাখার সুপারিশ করা হয়েছে বলে সাংবাদিকদের জানান কমিটির সভাপতি মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। আজ সোমবার মন্ত্রিসভার বৈঠকে এ ব্যাপারে সিদ্ধান্ত হবে।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১০ বা ১১ এপ্রিল দেশে ঈদুল ফিতর উদযাপিত হবে। তবে সরকার রমজান ৩০ দিন ও ঈদ ১১ এপ্রিল হবে ধরে ১০, ১১ ও ১২ এপ্রিল ছুটি নির্ধারণ করে রেখেছে। এর আগে ৭ এপ্রিল শবেকদরের ছুটি। ৮ ও ৯ এপ্রিল অফিস খোলা।

মন্ত্রিসভা কমিটির সভাপতি মোজাম্মেল হক বলেন, ছুটির ক্যালেন্ডার অনুযায়ী ৯ তারিখ অফিস খোলা। ৯ এপ্রিল বন্ধ রেখে এর আগের শনিবার অফিস করতে পারি কিনা সে বিষয়ে সুপারিশ করা হয়েছে। তিনি আরও বলেন, ‘আমরা সুপারিশ করেছি, যদি ১১ এপ্রিল ঈদ হয়, লোকজন যাওয়ার জন্য এক দিন মাত্র সময় পাবে। এতে যানজট বাড়তে পারে, দুর্ভোগও বাড়বে। সে জন্য ৯ এপ্রিল ছুটি বিবেচনা করা যায় কিনা এই সুপারিশ আমরা দেব।’

এ ছাড়া মন্ত্রী বলেন, শ্রমিকদের বেতন যাতে সময়মতো পরিশোধ করা হয় সেজন্য প্রয়োজনে ব্যাংক বেশি সময় খোলা রেখে, বন্ধের দিনও খোলা রেখে সুবিধা দিতে পারে। শ্রমিকদের প্রাপ্য যাতে সময়মতো পরিশোধ হয় সেজন্য স্বরাষ্ট্রমন্ত্রী মালিক পক্ষের সঙ্গে বৈঠক করে এ ব্যাপারে ব্যবস্থা নেবেন।

ঈদের সময় চলাচল প্রসঙ্গে তিনি বলেন, অতীতের অভিজ্ঞতায় দেখা গেছে ফিটনেস নেই এমন গাড়ি রাস্তায় বন্ধ হয়ে যাওয়ার কারণে চলাচল ব্যাহত হয়। ফিটনেসবিহীন গাড়ি যাতে বের করা না হয় সেজন্য আগে থেকেই সতর্ক করা হবে। মিল-কলকারখানার শ্রমিকদের ছুটির পর একযোগে এসব গাড়ি ভাড়া করার তথ্য পাওয়া গেছে বলে জানান মোজাম্মেল হক।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *