মে ১০, ২০২৪

রাশিয়ার সঙ্গে যুদ্ধ বন্ধের জন্য ইউক্রেনের আলোচনার সাহস থাকা উচিত। ক্যাথলিক ধর্মালম্বীদের শীর্ষ ধর্মীয় নেতা পোপ ফ্রান্সিস এই কথা বলেছেন। গত মাসে রেকর্ড করা এক সাক্ষাৎকারে এমন মন্তব্য করেন তিনি।

সুইজার‍ল্যান্ডের সম্প্রচারমাধ্যম আরএসআই’র নেওয়া পোপ ফ্রান্সিসের এই সাক্ষাৎকারটি আগামী ২০ মার্চ প্রচার করা হবে। সাক্ষাৎকারটির খণ্ডাংশ শনিবার দেখার সুযোগ পেয়েছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স।

সাক্ষাৎকারে পোপ ফ্রান্সিসকে একটি চলমান বিতর্ক নিয়ে জিজ্ঞেস করা হয়েছিল। বিতর্কে এক পক্ষ বলছে রাশিয়ার সেনাবাহিনীর আক্রমণ যেহেতু প্রতিহত করতে পারছে না ইউক্রেন, তাই তাদের হাল ছেড়ে দেওয়া উচিত। অপরপক্ষ বলছে, এর ফলে শক্তিশালীদের কর্মকাণ্ডকে বৈধতা দেওয়া হবে। সাক্ষাৎকারগ্রহিতা প্রশ্নে ‘সাদা পতাকা’ পরিভাষা ব্যবহার করেছেন।

জবাবে ফ্রান্সিস বলেছেন, আমি মনে করি যারা পরিস্থিতি ও মানুষের কথা ভেবে সাদা পতাকা ও আলোচনার সাহস রাখে তারাই শক্তিশালী।

আন্তর্জাতিক পরাশক্তিগুলোর সহযোগিতায় এই আলোচনা অনুষ্ঠিত হওয়া উচিত বলে মন্তব্য করেছেন তিনি।

পোপ আরও বলেন,আলোচনা শব্দটি একটি সাহসী শব্দ। যখন আপনি দেখছেন হেরে যাচ্ছেন, সবকিছু ঠিকমতো এগোচ্ছে না, তখন আপনার আলোচনার জন্য সাহস থাকা উচিত।

তবে পোপ ফ্রান্সিসের এই ‘সাদা পতাকা’ শব্দের ব্যবহার নিয়ে তৈরি হয়েছে বিতর্ক। কেউ কেউ বলছেন, ‘সাদা পতাকা’ দিয়ে তিনি ‘ইউক্রেন আত্মসমর্পণ’ কে বুঝিয়েছেন। ধারণা করা হচ্ছে, এই প্রথম ইউক্রেন যুদ্ধ নিয়ে আলোচনায় পোপ ফ্রান্সিস সাদা পতাকা বা পরাজিত শব্দ ব্যবহার করেছেন। যদিও অতীতে তিনি আলোচনার প্রয়োজনীয়তার কথা তুলে ধরেছিলেন।

তবে শনিবার রাতেই ভ্যাটিকানের মুখপাত্র মাত্তেও ব্রুনি অবিলম্বে স্পষ্ট করে বলেন, ‘পোপ সাদা পতাকা মানে যুদ্ধবিরতি এবং সমঝোতা’কে বুঝিয়েছেন। আত্মসমর্পণ নয়’। ‘আলোচনা কখনই আত্মসমর্পণ হতে পারে না’ বলে মন্তব্য করেন তিনি।

আলোচনার বিষয়ে পোপ ফ্রান্সিস বলেছেন, কেউ হয়ত লজ্জাবোধ করতে পারে। কিন্তু কত মানুষ মরলে যুদ্ধের অবসান হবে? সময় মতো আলোচনা করা উচিত, মধ্যস্থতাকারী দেশ খুঁজে বের করা উচিত।

তিনি আরও বলেছেন, পরিস্থিতি আরও খারাপ হওয়া আগে আলোচনায় লজ্জা পাওয়ার কিছু নেই।

মধ্যস্থতা করতে প্রস্তুত কি-না জানতে চাইলে পোপ বলেছেন, ‘আমি আছি’।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *