এপ্রিল ২৯, ২০২৪

অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী বলেছেন, আগামী ২০২৪-২৫ অর্থবছরের বাজেট হবে বেসরকারি খাত-বান্ধব। অর্থনীতিতে কিছুটা চ্যালেঞ্জ থাকলেও তা কাটিয়ে উঠছি। আজ রোববার (১০ মার্চ) রাজধানীর একটি হোটেলে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) আয়োজিত ‘প্রাক বাজেট আলোচনা ২০২৪-২০২৫ বেসরকারি খাতের প্রত্যাশা’ শীর্ষক সভায় এ কথা বলেন অর্থমন্ত্রী।

অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী বলেছেন, আগামী ২০২৪-২৫ অর্থবছরের বাজেট হবে বেসরকারি খাত-বান্ধব। অর্থনীতিতে কিছুটা চ্যালেঞ্জ থাকলেও আমরা তা কাটিয়ে উঠছি। রেমিট্যান্স, রফতানি খাত ও মুদ্রাবাজারের পরিস্থিতি আশাব্যঞ্জক। বেসরকারি খাতকে সরকার সহযোগিতা অব্যাহত রাখবে। আগামী বাজেটে এর প্রতিফলন থাকবে।

অর্থমন্ত্রী বলেন, আমরা মাসখানেক আগে কাজ শুরু করেছি। সাম্প্রতিক সময়ে অর্থনীতির ক্ষেত্রে আমরা বেশ কিছু সমস্যার সম্মুখীন হয়েছি। তবে আশার বিষয় হলো, আমরা তা কাটিয়ে সামনের দিকে এগিয়ে যাচ্ছি। রেমিট্যান্স গত বছরের তুলনায় চলতি বছর বৃদ্ধি পেয়েছে; যা আশাব্যঞ্জক।

মন্ত্রী আরও বলেন, এটিও অর্থনীতির জন্য আশাপ্রদ। রফতানি বৃদ্ধি পেয়েছে। বাজেট ঘাটতি হ্রাস করে মুদ্রার বিনিময় হার স্থিতিশীল রাখার লক্ষ্যে সরকার কাজ করছে। আমরা চাই বেসরকারি খাত আরও বৃদ্ধি পাক। ব্যবসায়ীদের প্রস্তাবগুলো আগামী বাজেটে বিবেচনা করা হবে জানিয়ে আবুল হাসান মাহমুদ বলেন, দেশের অর্থনৈতিক উন্নয়ন হচ্ছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দক্ষ ও গতিশীল নেতৃত্বে।

মন্ত্রী জানান, দেশের অর্থনৈতিক খাতে বেসরকারি খাতের অবদান আরও সম্প্রসারিত হচ্ছে। সরকারের তরফ থেকে বেসরকারি সহযোগিতা বৃদ্ধি করা হচ্ছে। আগামী বাজেট বেসরকারি খাতের জন্য উপযোগী বাজেট হবে।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ডিসিসিআই সভাপতি আশরাফ আহমেদ, এফবিসিসিআই সভাপতি মাহবুবুল আলম, জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *