এপ্রিল ২৭, ২০২৪

পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেছেন, বাংলাদেশ কাতারের বিনিয়োগ আকর্ষণ করতে চায়। কারণ বিশ্বের অন্যান্য দেশের তুলনায় বাংলাদেশ বিনিয়োগে সর্বোচ্চ রিটার্ন দেয়। বর্তমানে বাংলাদেশ বিনিয়োগের জন্য সবচেয়ে উপযুক্ত স্থান।

গত সোমবার (৬ মার্চ) কাতারের রাজধানী দোহায় অনুষ্ঠিত ইনভেস্টমেন্ট সামিট ২০২৩ ‘দ্য রাইজ অব বেঙ্গল টাইগার: পটেনশিয়ালস অব ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট ইন বাংলাদেশ’ শীর্ষক রোড শো অনুষ্ঠিত হয়। অনুষ্ঠান শেষে কাতারভিত্তিক আন্তর্জাতিক সংবাদ টেলিভিশন চ্যানেল আল-জাজিরাকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এসব কথা বলেন।

দোহায় অনুষ্ঠিত ইনভেস্টমেন্ট সামিটতে প্রধান অতিথি হিসবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেন, বর্তমানে বাংলাদেশ ও কাতারের মধ্যে গ্রোইং ট্রেড রিলেশনশিপ রয়েছে। এ সম্পর্ক দিনে দিনে আরও শক্তিশালী হচ্ছে। কাতার থেকে বাংলাদেশে রেমিট্যান্স খুব দ্রুত বৃদ্ধি পাচ্ছে। গত ২৪ বছরে বাংলাদেশ ও কাতারে মধ্যে পণ্য রপ্তানি-আবদানি অনেক গুণ বৃদ্ধি পেয়েছে। আজকের এ অনুষ্ঠানের মাধ্যমে বাংলাদেশ সম্পর্কে যেসব তথ্য-উপাত্ত তুলে ধরা হচ্ছে, সেটার কারণে আমরা আশা করছি, দুই দেশের মধ্যে বাণিজ্যিক সম্পর্ক আরও বাড়বে।

তিনি বলেন, সাম্প্রতিক বছরগুলিতে বাংলাদেশ এবং কাতারের মধ্যে অর্থনৈতিক সম্পর্ক উল্লেখযোগ্য উন্নতি হয়েছে। কাতারের সঙ্গে আমাদের ইতিমধ্যেই বাণিজ্যিক সম্পর্ক রয়েছে৷ আমরা আরও কাতারের বিনিয়োগ আকর্ষণ করার চেষ্টা করছি। কারণ বাংলাদেশ বিশ্বের অন্যান্য অঞ্চলের তুলনায় বিনিয়োগে সর্বোচ্চ রিটার্ন দিচ্ছে।

বিএসইসির চেয়ারম্যান আরো বলেন, আমরা কাতার থেকে বেসরকারি খাতে তরলীকৃত প্রাকৃতিক গ্যাস আমদানির জন্য একটি চুক্তি স্বাক্ষর করা হয়েছে। বাংলাদেশ সরকারও কাতার থেকে প্রাকৃতিক গ্যাস এবং তেল আমদানি করতে চায়।

তিনি আরো বলেন, বাংলাদেশে বিনিয়োগে বিশাল সম্ভাবনা আছে। এখানে বিনিয়োগের অনেক সুযোগ অপেক্ষা করছে। সেজন্য কাতারে অবস্থানরত প্রবাসী ও বিদেশি বিনিয়োগকারীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান জানাচ্ছি।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *