মে ১৭, ২০২৪

শেয়ারবাজারে তালিকাভুক্ত গোল্ডেন সনের অগ্নিকাণ্ডে ২৬ কোটি টাকার বেশি স্থায়ী সম্পদ ক্ষতিগ্রস্থ হয়েছে। কিন্তু অগ্নিকাণ্ডের পরে প্রায় আড়াই বছর পার হয়ে যাওয়ার পরেও বীমা দাবি চূড়ান্ত হয়নি। যে কোম্পানিটিতে কয়েক কোটি টাকা টাকার অবন্টিত লভ্যাংশ থাকলেও শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নির্দেশনা অনুযায়ি ক্যাপিটাল মার্কেট স্ট্যাবিলাইজেশন ফান্ডে (সিএমএসএফ) হস্তান্তর করা হয়নি।

কোম্পানিটির ২০২১-২২ অর্থবছরের আর্থিক হিসাব নিরীক্ষায় এই তথ্য জানিয়েছেন নিরীক্ষক।

২০২০ সালের অক্টোবরে চট্টগ্রামে গোল্ডেন সনের কারখানা ও প্রধান কার্যালয়ে আগুন লাগে। এতে ভবনের তিনটি ফ্লোরে আগুন ছড়িয়ে পড়ায় কারখানার যন্ত্রপাতি, কাঁচামাল, তৈরি করে রাখা পণ্য পুড়ে যায়। যে কোম্পানিটি থেকে গার্মেন্টস এক্সেসরিজ, ফ্যান, খেলনা, স্ক্রু, ঘরে ব্যবহারের হট পটসহ বিভিন্ন পণ্য তৈরি করা হয়।

নিরীক্ষক জানিয়েছেন, অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্থ গোল্ডেন সনের স্থায়ী সম্পদ সমন্বয় করা হয়েছে। এতে কোম্পানিটির আগের বছরের ৪২ কোটি ৩৫ লাখ টাকার স্থায়ী সম্পদ ২০২২ সালে ০০ (শূন্য) দেখানো হয়েছে। একইসঙ্গে ১৬ কোটি ১৬ লাখ টাকার পূঞ্জীভূত অবচয় ০০ (শূন্য) দেখানো হয়েছে। অর্থাৎ অগ্নিকাণ্ডে কোম্পানির ২৬ কোটি ১৯ লাখ টাকার নিট সম্পদ কমে এসেছে বা ক্ষতিগ্রস্থ হয়েছে।

এই ক্ষতির বিরুদ্ধে সার্ভেয়ারের রিপোর্ট অনুযায়ি বীমা দাবি করা হয়েছে। কিন্তু এখনো বীমা কোম্পানির দ্ধারা বীমা দাবির পরিমাণ চূড়ান্ত হয়নি বলে জানিয়েছেন নিরীক্ষক।

এদিকে শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নির্দেশনা অনুযায়ি ক্যাপিটাল মার্কেট স্ট্যাবিলাইজেশন ফান্ডে (সিএমএসএফ) অবন্টিত লভ্যাংশ হস্তান্তর করেনি গোল্ডেন সন কর্তৃপক্ষ।

গোল্ডেন সনে ২০০৭ থেকে ২০২০ সাল পর্যন্ত সময়ে ৮ কোটি ৪৬ লাখ টাকার অবন্টিত লভ্যাংশ রয়েছে বলে জানিয়েছেন নিরীক্ষক। কিন্ত ওই টাকা বিএসইসির নির্দেশনা অনুযায়ি ক্যাপিটাল মার্কেট স্ট্যাবিলাইজেশন ফান্ডে স্থানান্তর করেনি কোম্পানি কর্তৃপক্ষ।

উল্লেখ্য, ২০০৭ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত হওয়া গোল্ডেন সনের পরিশোধিত মূলধনের পরিমাণ ১৭১ কোটি ৭৩ লাখ টাকা। এরমধ্যে শেয়ারবাজারের বিভিন্ন শ্রেণীর (উদ্যোক্তা/পরিচালক ব্যতিত) বিনিয়োগকারীদের মালিকানা ৬১.০২ শতাংশ। কোম্পানিটির শনিবার (০১ এপ্রিল) শেয়ার দর দাঁড়িয়েছে ১৮.২০ টাকায়।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *