এপ্রিল ২২, ২০২৪

MOSCOW, RUSSIA - MARCH 1, 2018: Russia's President Vladimir Putin delivers an annual address to the Federal Assembly of the Russian Federation, at Moscow's Manezh Central Exhibition Hall; the Federal Assembly of Russia consists of the State Duma of Russia and the Federation Council of Russia. Marat Abulkhatin/Russian State Duma Photo Service/TASS (Photo by Marat AbulkhatinTASS via Getty Images)

ইউক্রেন যুদ্ধের আবহে এ বার পরমাণু হামলার মহড়া শুরু করল রুশ সেনা। বুধবার রাশিয়ার পরমাণু অস্ত্রের দায়িত্বপ্রাপ্ত বাহিনী ‘নিউক্লিয়ার স্ট্র্যাটেজিক ফোর্স’ এই মহড়া চালিয়েছে। সে দেশের সরকারি সংবাদ সংস্থা আরআইএ জানিয়েছে, প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন পরমাণু যুদ্ধ পরিস্থিতি সংক্রান্ত ওই মহড়া পর্যবেক্ষণ করেছেন। টেলিভিশনের পর্দায় রুশ প্রেসিডেন্টের পরমাণু যুদ্ধের প্রস্তুতি দেখার ছবিও প্রকাশ করা হয়েছে।

গত ২৪ ফেব্রুয়ারি পুতিনের ইউক্রেনে সামরিক অভিযানের ঘোষণার পর এই প্রথম বার রুশ ‘নিউক্লিয়ার স্ট্র্যাটেজিক ফোর্স’-এর মহড়া হল। এর আগে স্থল এবং ডুবোজাহাজ থেকে পরমাণু অস্ত্রবাহী ক্ষেপণাস্ত্রের পরীক্ষা করেছে রুশ ফৌজ। আমেরিকার নেতৃত্বাধীন সামরিক জোট নেটো এবং ইউক্রেনের উপর চাপ বাড়াতে পুতিন কৃষ্ণসাগরের গভীরে পরমাণু বোমা পরীক্ষা করতে পারেন বলে সম্প্রতি কয়েকটি পশ্চিমি সংবাদমাধ্যম দাবি করেছিল। বুধবারের পর সেই সম্ভাবনা আরও প্রবল হল বলে সামরিক পর্যবেক্ষকদের একাংশ মনে করছেন।

জ়াপোরিজিয়া, খেরসন-সহ কিছু এলাকায় গত ১০ অক্টোবর থেকে নতুন করে হামলা শুরু করেছে রুশ সেনা। সামরিক লক্ষ্যবস্তুর পাশাপাশি নির্বিচারের ঘনবসতিপূর্ণ এলাকাতেও ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা চালানো হচ্ছে বলে অভিযোগ। আমেরিকা ও ইউরোপের দেশগুলির দেওয়া অস্ত্রের সাহায্যে সেই হামলা প্রতিরোধের চেষ্টা চালাচ্ছে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জ়েলেনস্কির অনুগত বাহিনী। এই পরিস্থিতিতে রাশিয়া পরমাণু হামলা চালাতে পারে বলে সম্প্রতি আমেরিকা, ব্রিটেনের মতো কয়েকটি দেশ আশঙ্কা প্রকাশ করেছে। আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন এ বিষয়ে মস্কোকে হুঁশিয়ারিও দিয়েছেন।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *