মে ১৭, ২০২৪

২০২০ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন সংক্রান্ত এক মামলায় যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আত্মসমর্পণ করেছেন। বৃহস্পতিবার বিকেল সাড়ে ৫টার দিকে জর্জিয়ার ফুলটন কারাগারে আত্মসমর্পণ করেন তিনি। খবর বিবিসি।

আত্মসমর্পনের পর অন্তত ২০ মিনিট কারাবন্দি ছিলেন সাবেক মার্কিন এ প্রেসিডেন্ট। পরে ২ লাখ মার্কিন ডলারের বন্ডে জামিনে মুক্তি পান তিনি। মুক্তির পর সাংবাদিকদের মুখোমুখি হন ট্রাম্প। এসময় নিজেকে নির্দোষ দাবি করেন রিপাবলিকান এ নেতা। একইসঙ্গে তার বিরুদ্ধে করা এ মামলাকে ‘বিচার ব্যবস্থার জন্য উপহাস’ বলেও অভিহিত করেন। আমেরিকার জন্য এটি অত্যন্ত দু:খজনক একটি দিন। এর আগে এমন কিছু দেখেনি আমেরিকা। আমি ভুল কিছু করিনি। আমি বিশ্বাস করি, এটি একটি কারচুপির নির্বাচন ছিল।

গত ১৪ই আগস্ট ট্রাম্প ও তার ১৮ সহযোগীর বিরুদ্ধে, ২০২০ সালে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে জর্জিয়া অঙ্গরাজ্যের ফল বদলে দেয়ার চেষ্টার অভিযোগ আনে ‘র‌্যাকিটেরিং ইনফ্লুয়েন্সড অ্যান্ড করাপ্ট অর্গানাইজেশন-আরআইসিও’। এ বিষয়ে ৯৮ পৃষ্ঠার বিস্তারিত প্রতিবেদনে ট্রাম্পসহ ১৯ জনের বিরুদ্ধে ৪১টি অভিযোগ আনা হয়। এতে অভিযুক্তদের সংঘবদ্ধ অপরাধী চক্র হিসেবেও আখ্যা দেওয়া হয়।

এ নিয়ে চারটি পৃথক মামলায় সাবেক মার্কিন প্রেসিডেন্টের বিরুদ্ধে ফৌজদারি অভিযোগের সংখ্যা ৯১টিতে পৌঁছেছে। সব মিলিয়ে ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনের আগে গভীর আইনি জটিলতায় পড়ছেন ট্রাম্প। যদিও রিপাবলিকান দলের প্রার্থী হওয়ার দৌড়ে তিনি সবার চেয়ে এগিয়ে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *