মে ১৯, ২০২৪

ভারতের অফ-রোড এসইউভি (SUV) গাড়ির দুনিয়ায় একটি উজ্জ্বল নক্ষত্র মাহিন্দ্রা থার। SUV বা Sport Utility Vehicle এর মতো গাড়িগুলো মূলত ডিজাইন করা হয়েছে খারাপ রাস্তা, অফ-রোড, পাহাড়ি কিংবা বালিয়াড়িতে চলাচলের জন্য। আর খারাপ রাস্তা যেন মাহিন্দ্রা থার (Mahindra Thar)-এর হোম গ্রাউন্ড। এর টায়ারের অনন্য বৈশিষ্ট্য একে খারাপ রাস্তায় চলার উপযোগী করে তুলেছে। মাহিন্দ্রা কোম্পানির এই গাড়িটিতে যাত্রী ধারণ ক্ষমতা চারজন।

ভারতের বাজারে দিনকে দিন থারের জনপ্রিয়ত বেড়েই চলেছে। অফ-রোডিংয়ের সক্ষমতা, স্পোর্টি ডিজাইন ল্যাঙ্গুয়েজ, লম্বা ফিচারের তালিকা এবং যেকোনো ধরনের রাস্তায় চলার সক্ষমতার জন্য গাড়িটির জুড়ি মেলা ভার।

গাড়িটি প্রথম লঞ্চ হয় ২০২০ সালের অক্টোবর মাসে। পরবর্তীতে পেট্রোল ইঞ্জিন, অটোমেটিক ট্রান্সমিশন, বাইরে ও ভিতরে স্টাইলিংয়ের বিভিন্ন আপডেট পেয়েছে গাড়িটি। আবার পারফর্মেন্স এবং ডিজাইনের ওপর ভিত্তি করে মাহিন্দ্রা থার জিতে নিয়েছে বিভিন্ন পুরস্কার।

মাহিন্দ্রা জানিয়েছে, তাদের এই গাড়িটি মাত্র আড়াই বছরে ১,০০,০০০ ইউনিট উৎপাদনের মাইলস্টোন স্পর্শ করেছে।

গাড়িটিতে ক্রুজ কন্ট্রোল ফিচার রয়েছে। এছাড়াও একটি মাল্টি-ফাংশন স্টিয়ারিং হুইল, একটি টাচস্ক্রিন ইনফোটেইনমেন্ট সিস্টেম, রিয়ার পার্কিং সেন্সর, হিল হোল্ড কন্ট্রোল, ইএসপি এবং হিল ডিসেন্ট কন্ট্রোল দেওয়া হয়েছে গাড়িটিতে। মাহিন্দ্রা থার এ একটি টায়ার প্রেসার মনিটরিং সিস্টেম, অ্যাডভেঞ্চার স্ট্যাটিস্টিক্স, 18-ইঞ্চি অ্যালয় হুইল, রুফ মাউন্ট স্পিকার এবং একটি ৭-ইঞ্চি সাইজের ইনফোটেইনমেন্ট সিস্টেম রয়েছে। যা Android Auto এবং Apple CarPlay সাপোর্ট করে।

ইঞ্জিনের ব্যপারে বলতে গেলে গাড়িটিতে তিনটি ইঞ্জিন অপশন দেওয়া হয়েছে, যার মধ্যে রয়েছে ১.৫ লিটার পেট্রোল ও ডিজেল, ২.২ লিটার ডিজেল টার্বো এবং ২.০ লিটার টার্বো চার্জড পেট্রোল ইঞ্জিন। এটিতে ফোর হিল ড্রাইভ এবং রিয়ার হুইল ড্রাইভ সুবিধা রয়েছে।

১.৫ লিটার ডিজেল ইঞ্জিনটি থেকে ১১৭ হর্স পাওয়ার এবং ৩০০ এনএম অফ টর্ক পাওয়ার আউটপুট পাওয়া যায়। ২.২ লিটার ডিজেল ইঞ্জিন ভার্সনটি ১৩০ হর্স পাওয়ার এবং ৩২০ নিউটন মিটার অফ টর্ক পাওয়ার আউটপুট দিতে পারে এবং ২.০ লিটার পেট্রোল ইঞ্জিনটি থেকে ১৫০ হর্স পাওয়ার এবং ৩২০ নিউটোন মিটার অফ টর্ক পাওয়ার আউটপুট পাওয়া যাবে। গাড়িটির সর্বোচ্চ গতি ১৫৫ কিলোমিটার এবং মাইলেজ প্রতি লিটারে ১২ কিলোমিটার।

ভারতের বাজারে মাহিন্দ্রা থার-এর দাম ৯ লাখ ৯৯ হাজার থেকে শুরু হয়ে ১৬ লাখ ২৯ হাজার ভারতিয় রুপি পর্যন্ত হয়ে থাকে। ২০২৩ সালে বাংলাদেশি টাকায় যা প্রায় ১৩ লাখ ২০ হাজার টাকা থেকে ২১ লাখ ৫৩ হাজার টাকা পর্যন্ত হতে পারে। টেক্স এবং ভ্যাট এড করার পর বাংলাদেশে এর মূল্য দাঁড়াবে প্রায় ২৮ লাখ টাকা থেকে ৯০ টাখ টাকার মতো।

তবে মাহিন্দ্রা এই গাড়িটি ভারতের বাহিরে অন্য কোন দেশের বাজারে রপ্তানি করতে পারবেনা, এর কারণ মাহিন্দ্রার এসইউভি গুলো মার্কিন SUV নির্মাতা প্রতিষ্ঠান Jeep ব্র্যান্ডের CJ Series এর ডিজাইন ল্যাঙ্গুয়েজ অনুসরণ করে থাকে। যার ফলে আমেরিকান কোম্পানি জিপের তৈরি Jeep Wrangler (জিপ র‍্যাংলার) এবং মাহিন্দ্রা থার প্রায় একই রকম দেখতে। কারণ এই দুটি গাড়িই হলো জিপ সিজে থ্রিভির আপডেটেড ভার্সন। আর এই ডিজাইন কপি করার জন্য অনেক আগেই মাহিন্দ্রাকে লাইসেন্স দিয়েছে জিপ কোম্পানি। আর সেই লাইসেন্স অনুযায়ী জিপের ডিজাইন ল্যাংগুয়েজ অনুসরণ করে মাহিন্দ্রা যে গাড়িগুলো উৎপাদন করবে সেগুলো শুধুই ভারতেই বিক্রি করতে পারবে। আর মাহিন্দ্রা যদি শর্ত অমান্য করে তবে জিপ মাহিন্দ্রার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়ার ক্ষমতা রাখে।

আরত এ কারণেই মূলত মাহিন্দ্রা বাংলাদেশে কিংবা ভারতের বাহিরে থারকে লঞ্চ করতে পারবেনা।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *