মে ৪, ২০২৪

অসাধারণ ও কৃতিত্বপূর্ণ অবদানের জন্য বাংলাদেশের সর্বোচ্চ রাষ্ট্রীয় স্বীকৃতি ‘স্বাধীনতা পুরস্কার-২০২৪’ পাচ্ছেন ১০ জন। আজ শুক্রবার মন্ত্রিপরিষদ বিভাগের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

দশজনকে সর্বোচ্চ রাষ্ট্রীয় খেতাবে ভূষিত করা হচ্ছে পাঁচটি ক্যাটাগরিতে। এগুলো হলো- স্বাধীনতা ও মুক্তিযুদ্ধ, চিকিৎসাবিদ্যা, বিজ্ঞান ও প্রযুক্তি, সংস্কৃতি ক্রীড়া এবং সমাজসেবা বা জনসেবা।

আগামী ২৫ মার্চ প্রধানমন্ত্রী শেখ হাসিনা পুরস্কারপ্রাপ্তদের পদক তুলে দেবেন।

স্বাধীনতা ও মুক্তিযুদ্ধে পুরস্কার সর্বোচ্চ রাষ্ট্রীয় পুরস্কার পাচ্ছেন তিনজন। এরা হলেন কাজী আবদুস সাত্তার, বীর মুক্তিযোদ্ধা ফ্লাইট সার্জেন্ট মো. ফজলুল হক (মরনোত্তর) এবং বীর মুক্তিযোদ্ধা শহিদ আবু নইম মো. নজিব উদ্দিন খাঁন খুররম (মরনোত্তর)।

বিজ্ঞান ও প্রযুক্তিতে স্বাধীনতা পুরস্কার পাচ্ছেন ড. মোবারক আহমদ খান। চিকিৎসাবিদ্যায় অবদানের জন্য পাচ্ছেন ডা. হরিশংকর দাশ। সংস্কৃতিতে সর্বোচ্চ রাষ্ট্রীয় খেতাবে ভূষিত হচ্ছেন মোহাম্মদ রফিকউজ্জামান এবং ক্রীড়ায় ফিরোজা খাতুন।

সমাজসেবা অথবা জনসেবার ক্ষেত্রে স্বাধীনতা পুরস্কারে ভূষিত হচ্ছেন তিনজন। এরা হলেন- অরণ্য চিরান, বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক ডা. মোল্লা ওবায়দুল্লাহ বাকী ও এসএম আব্রাহাম লিংকন।

স্বাধীনতা পুরস্কার নিয়ে গত ২৮ জানুয়ারি প্রশাসনিক উন্নয়ন বিষয়ক সচিব কমিটির সভায় ৮৯ জন ব্যক্তি ও প্রতিষ্ঠানের নাম আসে। সভা থেকে ৩৮ ব্যক্তি ও প্রতিষ্ঠানের নাম সুপারিশ করা হয়।

ওই সুপারিশের ভিত্তিতে জাতীয় পুরস্কার সংক্রান্ত সভা করে মন্ত্রিসভা থেকে ২০ জনের মতো না সুপারিশ করা হয়। পরে সেখান থেকে ১০ জনের নাম চূড়ান্ত করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *