মে ২০, ২০২৪

স্পেনের ভ্যালেন্সিয়া শহরে এক অ্যাপার্টমেন্ট কমপ্লেক্সে আগুন লেগে মারা গেছেন অন্তত নয় জন, নিখোঁজ রয়েছেন আরও একজন। খবর বিবিসি’র

স্থানীয় সময় বৃহস্পতিবার বিকেল সাড়ে পাঁচটার দিকে ওই ১৪-তলা ভবনের চতুর্থ চলায় আগুন লাগে এবং খুব দ্রুত তা ছড়িয়ে যায়। শুক্রবার নাগাদ আগুন নিভে গেলেও ভবনটি উত্তপ্ত থাকার কারণে ড্রোন ব্যবহার করে উদ্ধার তৎপরতা চালাতে বাধ্য হয় কর্তৃপক্ষ।

প্রাথমিকভাবে মৃতের সংখ্যা চারজন বলা হলেও পরে ধারণা করা হয় মৃতের সংখ্যা দশ। শনিবার নাগাদ নয়টি মরদেহ খুঁজে পাওয়া যায়। একজন এখনো নিখোঁজ রয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও ১৫ জন, যার মাঝে বেশ কয়েকজন ফায়ার সার্ভিসের কর্মী।

আগুনের উৎস নিয়ে প্রশ্ন করা হলে এর উত্তর দিতে অস্বীকৃতি জানান সংশ্লিষ্ট কর্মকর্তারা। তবে বলা হয়েছে, শক্তিশালী হাওয়া এবং ভবনটির বাইরের দেওয়ালে অ্যালুমিনিয়ামের প্রলেপ থাকার কারণে আগুন খুব দ্রুত ছড়িয়ে পড়ে। আগুনের তীব্রতার কারণে ১২-তলার ওপরে ফায়ার সার্ভিস কাজ করতে অক্ষম হয়।

ভবনের বাইরে এমন অ্যালুমিনিয়ামের প্রলেপ নিষিদ্ধ করা হয়েছিল ২০০৮ সালে, কিন্তু ভবন কর্তৃপক্ষ তা অপসারণের উদ্যোগ নেয়নি।

আগুন লাগার পর পরই ভবনটির কেয়ারটেকার জুলিয়ান ফ্ল্যাটে ফ্ল্যাটে গিয়ে বাসিন্দাদের হুঁশিয়ার করেন এবং তাদের বের করে আনেন।

ম্যানুয়েল, আরেক ফ্ল্যাটের বাসিন্দা, দেখতে পান আগুন ছড়িয়ে পড়ছে। এরপর তিনি নিজের মা এবং প্রতিবেশীদের নিয়ে বের হয়ে আসেন। মাত্র ১০-১৫ মিনিটের মাঝে কালো ধোঁয়ায় ছেয়ে যায় পুরো ভবন, তিনি বলেন।

আগুনে মোট ১৩৮টি ফ্ল্যাট এবং ৪৫০ জন বাসিন্দা ক্ষতিগ্রস্ত হওয়ার খবর পাওয়া গেছে। এ ঘটনায় স্পেনে তিন দিনের শোক ঘোষণা করা হয়েছে।

 

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *