মে ১৭, ২০২৪

বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী ইয়াফেস ওসমান জানিয়েছেন, চলতি বছরের সেপ্টেম্বর মাসেই রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র উদ্বোধন করা হবে। উদ্বোধনী অনুষ্ঠানে ভার্চুয়ালি যোগ দিতে পারেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

শনিবার (২৪ জুন) বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ (বিসিএসআইআর) আবিষ্কৃত দেশের প্রথম স্মার্টফোনভিত্তিক ‘সূর্যবিদ্যুৎ অ্যাপ’র উদ্বোধনী অনুষ্ঠানে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান তিনি।

মন্ত্রী বলেছেন, ২০৪১ সালের মধ্যে নবায়নযোগ্য শক্তির ব্যবহার ৪০ শতাংশ নিশ্চিত করতে গবেষণায় গুরুত্ব দেবে সরকার। কপ-’২৬ জলবায়ু সম্মেলনে বিশ্বনেতাদের সামনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিশ্রুতি দেন, ২০৪১ সালের মধ্যেই ৪০ শতাংশ নবায়নযোগ্য শক্তি ব্যবহার করতে চায় বাংলাদেশ। সে লক্ষ্যে দেশের গ্রামীণ জনপদে সৌর বিদ্যুতের ব্যবহার চলছে। তবে, এই প্রযুক্তির ব্যবহারে বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলো থেকে প্রতারণাসহ ব্যাপক হয়রানির শিকার হন ভোক্তারা। এ লক্ষ্যেই বিসিএসআইআর উদ্ভাবন করেছে সূর্যবিদ্যুৎ অ্যাপ। দেশীয় বিজ্ঞানীদের গবেষণায় দেশে প্রথমবারের মতো এ ধরনের অ্যাপ তৈরি করা হলো।

বিসিএসআইআর’র চেয়ারম্যান জানিয়েছেন, সূর্যবিদ্যুৎ অ্যাপের সাহায্যে সৌর বিদ্যুৎ প্রযুক্তি স্থাপনসহ রক্ষণাবেক্ষণ নিজেই করতে পারবেন ভোক্তারা।

সূর্যবিদ্যুৎ অ্যাপের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা বলেন, ভোক্তারা এই অ্যাপ থেকে পাবেন ইন্সটলেশন-পরবর্তী সমস্যার সমাধানও।

নতুন উদ্ভাবিত এই অ্যাপ নবায়নযোগ্য শক্তির ব্যবহারে এক নতুন দিগন্ত উন্মোচন করবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *