মে ১৯, ২০২৪

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে নানা উদ্বেগ ও শঙ্কা থাকার পরও নির্বাচন কমিশন নির্বাচন আয়োজনে সফল হয়েছে বলে মন্তব্য করেছেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল। আজ বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) নির্বাচন ভবনে নির্বাচন-পরবর্তী ধন্যবাদজ্ঞাপন অনুষ্ঠানে বক্তৃতা করেন তিনি।

সিইসি বলেন, নির্বাচন খুব যে অংশগ্রহণমূলক হয়েছে তা না। রাজনীতির বড় অংশ নির্বাচন বর্জন করেছে ও প্রতিরোধের চেষ্টা করেছে। তারপরও সবার সহায়তায় নির্বাচন সম্পন্ন করেছি। জাতি সাময়িক হলেও স্বস্তি পেয়েছে। নির্বাচন নিয়ে পাঁচ বছর পর পর সংকট দেখা দিলে অর্থনীতির উন্নয়ন বাধাগ্রস্ত হবে। নির্দ্বিধায় বলতে পারি সরকারের সঙ্গে কোনো গোপন এজেন্ডা ছিল না।

কাজী হাবিবুল আউয়াল বলেন, তুলনামূলকভাবে অন্য নির্বাচনের চেয়ে গ্রহণযোগ্য হয়েছে। কমিশন ত্রিমুখী চাপে ছিল। আমরা চেষ্টা করেছি সুষ্ঠু ও গ্রহণযোগ্য করতে। কোনো নির্বাচনই বিতর্কের ঊর্ধ্বে উঠতে পারেনি। এই নির্বাচনও বিতর্কের ঊর্ধ্বে যেতে পারেনি।

ত্রিমুখী চাপে নির্বাচন সুষ্ঠু করতে কমিশন বদ্ধপরিকর ভূমিকা পালন করেছে এবং সরকারের সহায়তা ছাড়া নির্বাচন সুষ্ঠুভাবে আয়োজন সম্ভব ছিল না বলেও মন্তব্য করেন তিনি।

কাজী হাবিবুল আউয়াল বলেন, কোনো নির্বাচনই বিতর্কের ঊর্ধ্বে যেতে পারেনি। এই নির্বাচনও বিতর্কের ঊর্ধ্বে যেতে পারেনি, তবে সহিংসতার যে আশঙ্কা ছিল তার ঊর্ধ্বে গিয়েছে। আমরা ত্রিমুখী চাপে নির্বাচন সুষ্ঠু করতে উদ্বুদ্ধ হয়েছি৷ সরকারের সহায়তা ছাড়া সম্ভব ছিল না৷

সরকারের সঙ্গে তার কোনো গোপন এজেন্ডা ছিল না বলেও মন্তব্য করেন তিনি।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *