মে ২, ২০২৪

পাকিস্তান সুপার লিগের (পিএসএল) চলতি আসরের ২৮তম ম্যাচে রোববার মুখোমুখি হয় লাহোর কালান্দার্স বনাম কোয়েটা গ্ল্যাডিয়েটর্স।

করাচির জাতীয় স্টেডিয়ামে টস জিতে আগে ব্যাট করে ৪ উইকেটে ১৬৬ রান করে লাহোর। দলের হয়ে দুই চার আর ৪টি ছক্কার সাহায্যে ৫৫ রান করেন অধিনায়ক শাহিন শাহ আফ্রিদি। এছাড়া ৩৯ বলে তিন চার আর দুটি ছক্কায় ৫৯ রান করেন আব্দুল্লাহ শফিক।

টার্গেট তাড়া করতে নেমে ১৯ ওভারে ৩ উইকেট হারিয়ে ১৫৩ রান করে কোয়েটা গ্ল্যাডিয়েটর্স। জয়ের জন্য শেষ ওভারে প্রয়োজন ছিল ১৪ রান। ওভারের প্রথম বলেই লরি ইভান্সকে আউট করেন শাহিন আফ্রিদি।

ব্যাটিংয়ে নেমে দ্বিতীয় বলে সিঙ্গেল নিয়ে প্রান্ত বদল করেন মোহাম্মদ ওয়াসিম। তৃতীয় ও চতুর্থ বলে পরপর বাউন্ডারি হাঁকান সৌদ শাকিল। পঞ্চম বলে সিঙ্গেল নিয়ে প্রান্ত বদল করেন তিনি।

শেষ বলে জয়ের জন্য কোয়েটা গ্ল্যাডিয়েটর্সের প্রয়োজন ছিল ৬ রান। শাহিন শাহ আফ্রিদির করা লেন্থ বলে ছক্কা হাঁকিয়ে কোয়েটার জয় নিশ্চিত করেন মোহাম্মদ ওয়াসিম। ৬৬ বল খেলে ৫টি চার আর ৪টি ছক্কার সাহায্যে দলীয় সর্বোচ্চ ৮৮ রান করেন সৌদ শাকিল।

গত দুই আসরে নেতৃত্ব দিয়ে লাহোরকে পিএসএল শিরোপা উপহার দেন আফ্রিদি। অথচ এবারের আসরে প্রত্যাশিত পারফর্ম করতে পারছে না তার দল।

ডেথ ওভারে আফ্রিদির দুর্বল বোলিং নিয়ে পাকিস্তানের সাবেক অধিনায়ক ওয়াসিম আকরাম বলেন, শাহিন একজন অভিজ্ঞ বোলার। পাকিস্তান জাতীয় দলের অধিনায়কও সে। পাঁচ বছর হয়ে গেল ও আন্তর্জাতিক ক্রিকেটে খেলছে। ও আসলে লেন্থ বল করতে চেয়েছিল। তবে বল ফুল লেন্থে পিচ করল। ব্যাটের কানায় লেগে বাউন্ডারি হলে তাতে বলার কিছু থাকে না। তবে এটা শাহিনের কাছে শিক্ষার হয়ে থাকল। আমার মনে হয় পিএসএলে ও মোটেই নিজের সুনাম অনুযায়ী বোলিং করতে পারছে না।

ওয়াসিম আরও বলেন, এমনকি নতুন বল হাতে সেভাবে কার্যকরি হচ্ছে না। আমরা সবাই দেখছি, ও ওভার পিচড বল করেই চলেছে। ওকে এটা বুঝতে হবে, ব্যাটসম্যান আগাম বুঝতে পেরে যাচ্ছে, শাহিনের ওভারের প্রথম দুই বল ইয়র্কার হবে। ডেথ ওভারে ও হয়ত স্লোয়ার কাটার করবে না হয় এরাউন্ড দ্য উইকেট থেকে স্ট্যাম্প লক্ষ্য করে বোলিং করবে। ব্যাটসম্যান ওকে আগাম পড়ে ফেলছে।

পাকিস্তানের সাবেক এই অধিনায়ক আরও বলেন, নেতৃত্ব দিয়ে শাহিন টানা দুবার লাহোরকে ট্রফি জিতিয়েছে। তবে শাহিন ডেথ ওভারে একদম শোচনীয়ভাবে পারফর্ম করে চলেছে; যা দলের সামগ্রিক পারফরম্যান্সে প্রভাব ফেলছে। দশ খেলায় লাহোর মাত্র একটিতে জয় পেয়েছে।

আকরাম বলেন, ১৬ থেকে ২০তম ওভারে আক্রমের ইকোনমি রেট ১১। ১৩ ওভারে ১৪৮ রান খরচ করেছেন পাক তারকা। বোলার হিসাবে ওকে উন্নতির পথ খুঁজতে হবে। ব্যাক অব দ্য হ্যান্ড স্লোয়ার বল শেখার এটাই প্রকৃষ্ট সময়। দুই উইকেট ও নিয়েছে। তবে বোলার হিসাবে নিজের ছাপ ফেলতে পারেনি।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *