এপ্রিল ২৮, ২০২৪

শেয়ারহোল্ডারদের জন্য ২৫ শতাংশ নগদ (২ টাকা ৫০ পয়সা) লভ্যাংশ দেবে পুঁজিবাজারের তালিকাভুক্ত কোম্পানি গ্রিনডেল্টা ইনস্যুরেন্স লিমিটেড। জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর ২০২২ সমাপ্ত বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) এ তথ্য প্রকাশ করা হয়।

ডিএসইর তথ্য মতে, ১৯৮৯ সালে বিমা খাতে তালিকাভুক্ত কোম্পানিটির ২০২২ সালে শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৭ টাকা ৩০ পয়সা। সেখান থেকে কোম্পানির ১০ কোটি ১ লাখ ৮৮ হাজার ১৯৪টি শেয়ারধারীদের ২৫ শতাংশ নগদ(২ টাকা ২৫০ পয়সা করে) লভ্যাংশ দেবে। বাকি অর্থ কোম্পানির রিজার্ভ ফান্ডে জমা রাখবে।

এর আগের বছর অর্থাৎ ২০২১ সালে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল ৮ টাকা ৪৩ পয়সা। সেই বছর শেয়ারহোল্ডারদের ৩০ শতাংশ নগদ (শেয়ার প্রতি ৩ টাকা করে) লভ্যাংশ দিয়েছিল।

২০২১ সালের তুলনায় ২০২২ সালে কোম্পানির মুনাফা কমেছে, ফলে শেয়ারহোল্ডারদেরও লভ্যাংশ কম দিয়েছে কোম্পানিটি।

ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সর্বসম্মতিক্রমে অনুমোদনের জন্য কোম্পানির বার্ষিক সাধারণ সভার (এজিএম) দিন নির্ধারণ করা হয়েছে চলতি বছরের ১৬ এপ্রিল। এ জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ২২ মার্চ ।

৩১ ডিসেম্বর সমাপ্ত বছরে কোম্পানিটির শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) দাঁড়িয়েছে ৬৮ টাকা ৯৬ পয়সা। আজ লেনদেনের শুরুতে কোম্পানির শেয়ারটি মূল্য ছিল ৬৫ টাকা ১০ পয়সা। লভ্যাংশ ঘোষণার কারণে লেনদেনে শেয়ারটির দাম বাড়া-কমার কোনো সীমা থাকছে না।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *