মে ১৯, ২০২৪

ইউক্রেনে যুদ্ধের জন্য রাশিয়াকে নিন্দা না জানিয়েই যৌথ বিবৃতি গৃহীত হয়েছে জি-২০ সম্মেলনে। তবে সব দেশকে অঞ্চল দখলের জন্য শক্তি প্রয়োগ থেকে বিরত থাকার আহ্বান জানানো হয়েছে এতে।

শনিবার সম্মেলনের স্বাগতিক দেশ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যৌথ ঘোষণা গৃহীতের খবর জানিয়েছেন।

রয়টার্স জানিয়েছে, যৌথ ঘোষণার বিষয়ে জোটের ঐক্যমতের বিষয়টি অবাক হওয়ার মতো। কারণ ইউক্রেনের যুদ্ধ নিয়ে জোটভুক্ত দেশগুলো গভীরভাবে বিভক্ত ছিল। জোটের পশ্চিমা দেশগুলি এর আগে যৌথ ঘোষণায় রাশিয়ার কঠোর নিন্দার জন্য চাপ দিয়েছিল। তবে অন্যান্য দেশগুলো বৃহত্তর অর্থনৈতিক বিষয়গুলোর ওপর আলোকপাতের দাবি করেছিল।

অধিকাংশ অন্যান্য সদস্যদের কাছ থেকে কোন তাৎক্ষণিক প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

যৌথ ঘোষণায় বলা হয়েছে, ‘আমরা সব রাষ্ট্রকে আঞ্চলিক অখণ্ডতা ও সার্বভৌমত্ব, আন্তর্জাতিক মানবিক আইন এবং শান্তি ও স্থিতিশীলতা রক্ষাকারী বহুপাক্ষিক ব্যবস্থাসহ আন্তর্জাতিক আইনের নীতিগুলিকে সমুন্নত রাখার জন্য আহ্বান জানাই।’

এতে আরও বলা হয়েছে, ‘আমরা … সব প্রাসঙ্গিক ও গঠনমূলক উদ্যোগকে স্বাগত জানাই যা ইউক্রেনে একটি ব্যাপক, ন্যায্য ও টেকসই শান্তি সমর্থন করে।’

প্রসঙ্গত, ইউক্রেন যুদ্ধের কারণে গত বছর ইন্দোনেশিয়ায় জি-২০ জোটের অর্থমন্ত্রীদের বৈঠক কোনো যৌথ ঘোষণা ছাড়াই শেষ হয়েছিল। এমনকি গত মার্চে জোটের পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকেও যৌথ ঘোষণা আসেনি। তাই স্বাভাবিকভাবেই সংশয় ছিল, এবার জোটের শীর্ষ সম্মেলনে যৌথ ঘোষণা আসবে কিনা।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *