মে ২০, ২০২৪

ব্যাংক ও নন-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানগুলোর আর্থিক প্রতিবেদন নিরীক্ষার জন্য যোগ্য ৩৯ অডিট ফার্মের তালিকা প্রকাশ করেছে বাংলাদেশ ব্যাংক। এই তালিকায় নতুন করে জায়গা পেয়েছে ৮ অডিট ফার্ম। গতকাল বাংলাদেশ ব্যাংক বৈধ অডিট ফার্মগুলোর হালনাগাদ তালিকা প্রকাশ করে।

বাংলাদেশ ব্যাংকের তালিকায় যোগ্য অডিট ফার্মগুলো হলো এ কাশেম অ্যান্ড কোং, একনাবিন, আহমদ জাকের অ্যান্ড কোং, আহসান মঞ্জুর অ্যান্ড কোং, অরুন অ্যান্ড কোম্পানি, আজিজ হালিম খায়ের চৌধুরী, বাসু ব্যানার্জি নাথ অ্যান্ড কোং, চৌধুরী ভট্টাচার্য অ্যান্ড কোং, দাস চৌধুরী দত্ত অ্যান্ড কোং, দেওয়ান নজরুল ইসলাম অ্যান্ড কোং, জি কিবরিয়া অ্যান্ড কোং, হুদা ভাসি চৌধুরী অ্যান্ড কোং, হক ব্যানার্জি দাস অ্যান্ড কোং, হাওলাদার ইউনুস অ্যান্ড কোং, হোসাইন ফরহাদ অ্যান্ড কোং, ইসলাম আফতাব কামরুল অ্যান্ড কোং, ইসলাম জাহিদ অ্যান্ড কোং, কে এম আলম অ্যান্ড কোং, খান ওয়াহাব শফিক রহমান অ্যান্ড কোং, এম জে আবেদিন অ্যান্ড কোং এবং এম এম রহমান অ্যান্ড কোং।

যোগ্য অডিট ফার্মগুলোর তালিকায় আরও রয়েছে এম জেড ইসলাম অ্যান্ড কোং, এমএবিএস অ্যান্ড জে পার্টনার্স, মাহফেল হক অ্যান্ড কোং, মালেক সিদ্দিকী ওয়ালী, মাসিহ মুহিত হক অ্যান্ড কোং, এমআরএইচ দে অ্যান্ড কোং, নূরুল ফারুক হাসান অ্যান্ড কোং, পিনাকী অ্যান্ড কোম্পানি, রহমান রহমান হক (কেপিএমজি), এস কে বড়ুয়া অ্যান্ড কোং, শফিক বসাক অ্যান্ড কোং, স্নেহাশিষ মাহমুদ অ্যান্ড কোং, সাইফুল শামসুল আলম অ্যান্ড কোং এবং জোহা জামান কবির রশীদ অ্যান্ড কোং।

দ্য ইনস্টিটিউট অব চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস অব বাংলাদেশের (আইসিএবি) তালিকাভুক্ত প্রতিষ্ঠান থেকে সাধারণত দুই বছর পর পর যোগ্য অডিট ফার্মের নাম প্রকাশ করে বাংলাদেশ ব্যাংক। এর আগে ২০২৩ সালের শেষের দিকে ৩১টি যোগ্য অডিট ফার্মের তালিকা প্রকাশ করা হয়েছিল। তখন আগের তালিকার অনেক প্রতিষ্ঠান অনিয়মে জড়িত থাকার কারণে বাদ পড়েছিল। আজকের প্রকাশিত তালিকায় বাদ পড়া প্রতিষ্ঠানগুলোর মধ্য থেকে ৮টি প্রতিষ্ঠানকে যোগ্য হিসেবে তালিকায় স্থান করে দিয়েছে আর্থিক খাতের নিয়ন্ত্রক সংস্থাটি।

 

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *