মে ১৯, ২০২৪

অনেক কিছুই রয়েছে যা মাইগ্রেনের সমস্যাকে বাড়িয়ে তোলে। আমরা যা খাই বা পান করি সেগুলোও মাইগ্রেন বাড়াতে ভূমিকা রাখতে পারে। মাইগ্রেন রিসার্চ ফাউন্ডেশনের মতে, কিছু খাবারের কম্বিনেশন রয়েছে যা মাইগ্রেন বাড়ায়। তবে নির্দিষ্টভাবে কোনগুলো তা বলা কঠিন। সাধারণ কিছু খাবার রয়েছে যা মাইগ্রেনের সমস্যাকে বাড়িয়ে দেয়। চলুন জেনে নেওয়া যাক, কোন খাবারগুলো মাইগ্রেনের সমস্যাকে বাড়াতে ভূমিকা রাখে-

 

ক্যাফেইন

অতিরিক্ত ক্যাফেইন গ্রহন মাইগ্রেইনের সমস্যাকে বাড়াতে পারে। আমেরিকান মাইগ্রেন ফাউন্ডেশনের মতে, ক্যাফেইন আসন্ন মাইগ্রেনের আক্রমণ থেকে রক্ষা করতে পারে। এটি মাথা ব্যথারও উপশম ঘটায়। তবে এসব অতিরিক্ত গ্রহণ করলে তা মাইগ্রেনের কারণ হতে পারে। চা, কফি, চকোলেট জাতীয় খাবারে ক্যাফেইন থাকে।

কৃত্রিম মিষ্টি

অনেক প্রক্রিয়াজাত খাবারে কৃত্রিম মিষ্টি থাকে। এগুলো চিনির বিকল্প হিসেবে ব্যবহার করা হয়ে থাকে। এইগুলো বিভিন্ন খাবার বা পানীয়তে পাওয়া যায়। এই ধরনের মিষ্টি মাইগ্রেনের কারণ হতে পারে। বিশেষত অ্যাস্পার্টাম মাইগ্রেনকে ট্রিগার করে বলে মনে করা হয়।

অ্যালকোহল

মাইগ্রেনকে ট্রিগার করে এমন খাবারের মধ্যে অ্যালকোহল অন্যতম। একটি সমীক্ষা অনুসারে, মাইগ্রেনে আক্রান্ত ৩৫% এরও বেশি মানুষ জানিয়েছেন, অ্যালকোহল মাইগ্রেনকে বাড়িয়ে দেয়। অ্যালকোহল ডিহাইড্রেশনেরও কারণ হতে পারে যা মাথা ব্যথা বাড়ায়।

আচার বা ফার্মেন্টেড ফুড

এই ধরনের খাবারে উচ্চমাত্রায় টাইরামিন থাকে। যা মাইগ্রেনের কারণ হতে পারে। বিভিন্ন ধরনের আচার রয়েছে যা মাইগ্রেনের সমস্যাকে বাড়াতে পারে। তাই মাইগ্রেনের সমস্যা থাকলে, এই ধরনের খাবার না খাওয়াই ভালো।

ফ্রোজেন খাবার

আইসক্রিম বা অন্যান্য ফ্রোজেন জাতীয় পানীয় তীব্র মাথা ব্যথার কারণ হতে পারে। ফ্রোজেন খাবার ফ্রিজ থেকে বের করে সঙ্গে সঙ্গে খেলে, মাইগ্রেনের ব্যথা শুরু হতে পারে। তাই মাইগ্রেনের সমস্যা থাকলে, ফ্রিজ থেকে বের করে কোনো খাবার সঙ্গে সঙ্গে খাওয়া যাবে না।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *