মে ১৯, ২০২৪

লোহিত সাগরে বহুজাতিক টাস্ক ফোর্স গঠনের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রকে সতর্ক করেছে ইরান। যুক্তরাষ্ট্র লোহিত সাগরে যৌথ বাহিনী গঠনের যে পরিকল্পনা করেছে, এর পরিণতি ভয়াবহ হবে বলে সতর্ক করেছে ইরান।

হুঁশিয়ারি বার্তা দিয়ে ইরানের প্রতিরক্ষামন্ত্রী মোহাম্মদ রেজা আশতিয়ানি বলেছেন, বহুজাতিক টাস্ক ফোর্স ‘ভয়াবহ সমস্যার’ মুখোমুখি হবে।

বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) ইরানের সরকারি মিডিয়া এ তথ্য জানিয়েছে। খবর রয়টার্সের।

লোহিত সাগরে বাণিজ্যিক জাহাজে ইয়েমেনের ইরান-সমর্থিত হুথিদের একের পর এক হামলার ঘটনায় যুক্তরাষ্ট্র গত সপ্তাহে একটি টাস্কফোর্স গঠনের জন্য অন্যান্য দেশের সঙ্গে আলোচনার কথা জানায়। এর প্রেক্ষিতেই যুক্তরাষ্ট্রকে সতর্ক করল ইরান।

বৃহস্পতিবার ইরানের প্রতিরক্ষামন্ত্রী আশতিয়ানি সংবাদ সংস্থা আইএসএনএ-কে বলেন, ‘যদি তারা (যুক্তরাষ্ট্র) এই ধরনের অযৌক্তিক পদক্ষেপ নেয়, তাহলে তারা ভয়াবহ সমস্যার সম্মুখীন হবে।’

লোহিত সাগরের কথা উল্লেখ করে তিনি বলেন, ‘যে অঞ্চলে আমাদের প্রাধান্য আছে, সেখানে কেউ অগ্রসর হতে পারে না।’

বহুজাতিক টাস্ক ফোর্স গঠনের প্রতিক্রিয়ায় ইরান কী ব্যবস্থা নেবে, তা উল্লেখ করেননি আশতিয়ানি।

যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান গত সপ্তাহে সাংবাদিকদের বলেছিলেন, লোহিত সাগরে বাণিজ্যিক জাহাজের নিরাপদ যাতায়াত নিশ্চিতে যুক্তরাষ্ট্র টাস্ক ফোর্স গঠনের বিষয়ে অন্যান্য দেশের সাথে আলোচনা করছে। তবে বিস্তারিত জানাননি তিনি।

গাজায় ইসরায়েলের নির্বিচার বোমা হামলার শিকার ফিলিস্তিনিদের সঙ্গে একাত্মতা প্রকাশ করে হুতিরা ইয়েমেনের পশ্চিমাঞ্চলের সাগরপথে তাদের নিয়ন্ত্রণকে কাজে লাগিয়ে জাহাজের ওপর হামলা জোরদার করেছে। কোনও জাহাজ ইসরায়েলের বলে মনে হলেই তাতে হামলা চালাচ্ছে তারা।

গত শনিবার হুতি গোষ্ঠীর মুখপাত্র এক বিবৃতিতে বলেছেন, তারা ইসরায়েল অভিমুখী সব জাহাজে হামলা চালাবে, তা তাদের জাতীয়তা যাই হোক না কেন।

বাণিজ্যিক জাহাজগুলোকে হুথিদের আক্রমণের ঝুঁকি থেকে রক্ষায় যুক্তরাষ্ট্র ও ফ্রান্সের নৌবাহিনী লোহিত সাগরে তাদের উপস্থিতি জোরদার করেছে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *