মে ৯, ২০২৪

জ্বালানি তেল বিপণন কোম্পানি যমুনা অয়েল লিমিটেড, মেঘনা পেট্রোলিয়াম লিমিটেড ও পদ্মা অয়েল লিমিটেডের তেল বিক্রির মার্জিন বা কমিশন বাড়ানো হয়েছে। গত বৃহস্পতিবার (৭ মার্চ) বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে। কোম্পানিগুলোর তেল বিক্রির মার্জিন ৫০ শতাংশ থেকে ৬০ শতাংশ পর্যন্ত বেড়েছে।

তেল বিক্রির মার্জিন বাড়ানোর এই সিদ্ধান্ত গতকাল ৮ মার্চ, ২০২৪ তারিখে কার্যকর হয়েছে। মন্ত্রণালয় সূত্রে এই তথ্য জানা গেছে।

সূত্র অনুসারে, গত ৭ মার্চ পর্যন্ত প্রতি লিটার ডিজেল ও কেরোসিন বিক্রিতে মার্জিন ছিল ৫০ পয়সা। এটি বাড়িয়ে ৮০ পয়সা করা হয়েছে। অর্থাৎ এতদিন এক লিটার ডিজেল বা কেরোসিন বিক্রি করলে সংশ্লিষ্ট কোম্পানি ৫০ পয়সা কমিশন পেতো। গতকাল থেকে এক লিটার ডিজেল বা কেরোসিন বিক্রি করলে ৮০ পয়সা কমিশন পাচ্ছে। এই খাতে কমিশন বেড়েছে ৬০ শতাংশ।

অন্যদিকে, গত ৭ মার্চ পর্যন্ত প্রতি লিটার অকটেন ও পেট্রোল ও কেরোসিন বিক্রিতে মার্জিন ছিল ৬০ পয়সা। এটি বাড়িয়ে ৯০ পয়সা করা হয়েছে। অর্থাৎ এতদিন এক লিটার অকটেন বা পেট্রোল বিক্রি করলে সংশ্লিষ্ট কোম্পানি ৬০ পয়সা কমিশন পেতো। গতকাল থেকে এক লিটার অকটেন বা অকটেন বিক্রি করলে ৯০ পয়সা কমিশন পাচ্ছে। এই খাতে কমিশন বাড়ানো হয়েছে ৫০ শতাংশ।

যমুনা অয়েল লিমিটেড, মেঘনা পেট্রোলিয়াম লিমিটেড ও পদ্মা অয়েল লিমিটেডের প্রধান ব্যবসা হচ্ছে পেট্রোবাংলা বিদেশ থেকে যে জ্বালানি তেল আমদানি করে তা নিজেদের নেটওয়ার্কের মাধ্যমে সারাদেশে বিক্রি করা। তাই তেল বিক্রির মার্জিন বা কমিশন বাড়ানোয় কোম্পানিগুলোর মুনাফাও বাড়বে।

তবে মার্জিন বাড়ানোর ফলে কোম্পানিগুলোর আয় কত বাড়বে তা জানা সম্ভব হয়নি। মেঘনা পেট্রোলিয়াম সূত্রে জানা গেছে, মার্জিন বাড়ানোর ফলে চলতি ২০২৩-২৪ অর্থবছরের শেষ চার মাসে (০৮.০৩.২৪-৩০.০৬.২৪) কোম্পানিটির আয় বাড়তে পারে প্রায় ১৯ কোটি টাকা।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *