মে ১৯, ২০২৪

তুলনাটা চলছে অনেক দিন ধরেই। লিওনেল মেসি না ক্রিস্টিয়ানো রোনালদো—কে সেরা। মেসির পক্ষে যেমন অনেকেই আছেন, রোনালদোর পক্ষেও কম নেই। সৌদি আরবের ক্লাব আল হিলালের সর্বশেষ কোচ অবশ্য তুলনাতেই রাজি নন। তার মতে, রোনালদোর চেয়ে ‘আলোকবর্ষ’ ব্যবধানে এগিয়ে মেসি।

ছয় মাস ধরে সৌদি আরবের ক্লাব আল নাসরে খেলছেন রোনালদো। সামনে সৌদি প্রো লিগে নাম লেখাতে পারেন মেসিও। পিএসজির সঙ্গে চুক্তির মেয়াদ শেষ হয়ে যাওয়ার পর মেসির পরবর্তী গন্তব্য হিসেবে যেসব ক্লাবের নাম উঠে আসছে, তার একটি আল হিলাল।

গত মাসে শেষ হওয়া ২০২২–২৩ প্রো লিগে তৃতীয় হয় আল হিলাল। ক্লাবটির কোচের দায়িত্বে ছিলেন সাবেক আর্জেন্টাইন ফুটবলার র‍্যামন দিয়াজ। পারিবারিক কারণে র‍্যামন দেশে ফিরে গেলে মৌসুমের শেষ পাঁচ ম্যাচে দায়িত্ব সামলান র‍্যামনের ছেলে এমিলিয়ানো দিয়াজ।

সহকারী থেকে অন্তর্বর্তী কোচ হিসেবে দায়িত্ব পালন করা এমিলিয়ানোও অবশ্য কিছুদিন আগে চাকরি ছেড়ে দিয়েছেন। ৩৯ বছর বয়সী এই কোচ আর্জেন্টাইন সংবাদমাধ্যম টিওয়াই স্পোর্টসকে দেওয়া সাক্ষাৎকারে সৌদি আরবের ফুটবল, রোনালদোকে নিয়ে অভিজ্ঞতা্র কথা জানান।

ক্লাব ও আন্তর্জাতিক ফুটবলে গত দেড় দশকের নানা অর্জনের সূত্রে প্রায়ই মেসি ও রোনালদোর মধ্যে তুলনা টানা হয়। তবে এমিলিয়ানোর মতে, দুজনের কোনো তুলনা হয় না।

এ ক্ষেত্রে আল হিলালের বিপক্ষে রোনালদোর পারফরম্যান্স এবং কাতারে মেসির বিশ্বকাপ জয়ের প্রসঙ্গ টেনেছেন এমিলিয়ানো, ‘দুজনের তুলনা কোনোভাবেই হয় না। ফুটবলার হিসেবে তুলনা চলেই না। মাস তিনেক আগে আমরা ওর (রোনালদো) বিপক্ষে খেলেছি। আর বিশ্বকাপে মেসির খেলাও দেখেছি। দুজনের তুলনায় আলোকবর্ষ ব্যবধান। যেটা হয়ই না। হ্যাঁ, কিছু সংখ্যা ওর পক্ষে কথা বলে। কিন্তু মেসি যে মানের খেলোয়াড়, তার সঙ্গে তুলনা চলে না।’

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *