মে ৯, ২০২৪

গত বছর ৭ অক্টোবর ইসরাইল ও ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাসের মধ্যে সংঘাত শুরু হয়। এর পরদিন থেকেই গাজায় ভয়াবহ তাণ্ডব শুরু করে ইসরাইল। যুদ্ধ ঘোষণা করা হয় হামাসের বিরুদ্ধে। যা এখনো চলছে। এতে এখন পর্যন্ত প্রায় ৩১ হাজার ফিলিস্তিনির প্রাণ গেছে। এদের বেশিরভাগই নারী ও শিশু।

ইসরাইলের কাছ থেকে স্বার্থোদ্ধার করতে ওইদিন বেশ কয়েকজন ইসরাইলিকে বন্দি করে হামাস। তবে বন্দি হওয়া থেকে রক্ষা পান ৯০ বছরের এক বৃদ্ধা। ওই নারী জানান, কিংবদন্তি ফুটবল তারকা মেসির নাম বলার কারণে তাকে তুলে নিয়ে যাননি হামাস যোদ্ধারা।

ওই নারী বলেন, যখন হামাস যোদ্ধারা আমাকে তুলে নিতে এসেছিল তখন আমি জিজ্ঞেস করেছি, তোমরা ফুটবল খেলা দেখো কি না? এক হামাস সদস্য মাথা নাড়তেই বৃদ্ধা বলে ওঠেন, আমি সেখান থেকে এসেছি যেখান থেকে মেসি এসেছেন।

টাইমস অব ইসরাইলের প্রতিবেদনে বলা হয়েছে, তখন এক হামাস সদস্য বলেন, আমি মেসিকে পছন্দ করি। শেষ পর্যন্ত বৃদ্ধাকে আর তুলে নেননি হামাস সদস্যরা। তবে তার পরিবারের আট সদস্যকে বন্দি করা হয়েছিল।

৭ অক্টোবর কী ঘটেছিল তা নিয়ে Voces de 7 de octubre – Latino Stories of Survival -নামে একটি ডকুমেন্টারি তৈরি করা হচ্ছে। সেখানেই এ ঘটনার বর্ণনা দেন ওই নারী।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *