মে ১৯, ২০২৪

ঢাকায় মেট্রোরেলের আরো একটি স্টেশন চালু হচ্ছে। আগামী ১৮ ফেব্রুয়ারি থেকে উত্তরা সেন্টার স্টেশনটি যাত্রীদের জন্য খুলে দেয়া হবে। এদিন থেকে এই স্টেশনটিতে যাত্রীরা উঠানামা করতে পারবেন। ডিএমটিসিএল সূত্রে আজ বৃহস্পতিবার এ তথ্য জানা গেছে।

ঢাকা শহরের চিরচেনা যানজট এড়ানোর লক্ষ্যে সাড়ে ছয় বছর আগে উত্তরায় দেশের প্রথম মেট্রোরেলের নির্মাণযজ্ঞ শুরু হয়েছিল। গত বছরের ২৮ ডিসেম্বর এই মেট্রোরেল উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

পরের দিন ২৯ ডিসেম্বর থেকে বাণিজ্যিকভাবে যাত্রা শুরু করে মেট্রোরেল। এরপর থেকে মেট্রোরেল উত্তরা উত্তর (দিয়াবাড়ী) থেকে আগারগাঁও পর্যন্ত সরাসরি চলাচল করছে।

প্রথমে আগারগাঁও থেকে উত্তরা উত্তর স্টেশন পর্যন্ত মেট্রোরেল চলাচল শুরু হলেও গত ২৫ জানুয়ারি খুলে দেয়া হয় পল্লবী স্টেশন। এবার খুলতে যাচ্ছে উত্তরা সেন্টার স্টেশন।

ডিএমটিসিএল সূত্রে জানা গেছে, পর্যায়ক্রমে উত্তরা সাউথ, মিরপুর-১১, মিরপুর-১০, কাজীপাড়া ও শেওড়াপাড়া স্টোশন সাধারণ যাত্রীদের জন্য খুলে দেয়া হবে।

মেট্রোরেল প্রকল্প ২০১২ সালে একনেকে পাস হয়। প্রকল্পের মোট ব্যয় প্রায় ৩৩ হাজার ৪৭২ কোটি টাকা। এর মধ্যে জাইকা ১৯ হাজার ৬৭৫ কোটি ৭০ লাখ টাকা ঋণ দিয়েছে। সরকারি তহবিল থেকে খরচ করা হচ্ছে বাকি ১৩ হাজার ৭৯৬ কোটি ২৯ লাখ টাকা।

জাপানের আর্থিক ও কারিগরি সহযোগিতায় উত্তরার দিয়াবাড়ি থেকে কমলাপুর পর্যন্ত ২১ দশমিক ২৬ কিলোমিটার মেট্রোরেলের সব ঠিক থাকলে আগামী বছরের ডিসেম্বর নাগাদ এই ট্রেন ধরেই উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত যাতায়াত করা যাবে ৪০ মিনিট সময়ে। আর ২০২৫ সালের জুন মাসে কমলাপুর পর্যন্ত অংশের কাজ শেষ করার পরিকল্পনা নিয়েছে ডিএমটিসিএল

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *