মে ১৭, ২০২৪

প্রতিনিয়ত ঘটে চলা এমন ঘটনা নিয়ে জনপ্রিয় নির্মাতা মুহাম্মদ মোস্তফা কামাল রাজ নির্মাণ করলেন নাটক ‘অনন্যা’। যেখানে নাম ভূমিকায় অভিনয় করেছেন মেহজাবীন চৌধুরী।

এই নাটকটির মাধ্যমে কয়েকমাস পর আবার দর্শকরা ছোটপর্দার শীর্ষস্থানে থাকা এই অভিনেত্রীকে নতুন নাটকে দেখলেন। ‘অনন্যা’ গল্প জাহান সুলতানা এবং জাকারিয়া নেওয়াজের। চিত্রনাট্য করেছেন জাহান সুলতানা।

বিজয় দিবসের দিন ‘অনন্যা’ উন্মুক্ত হয়েছে ‘সিনেমাওয়ালা’ ইউটিউবে। এই প্রতিবেদন লেখা পর্যন্ত দুদিনে শুধু ইউটিউব থেকে প্রায় দুই মিলিয়ন ভিউস হয়েছে। উঠে এসেছে ইউটিউব ট্রেন্ডিং চার-এ। কমেন্ট বক্সে ইতিবাচক মন্তব্য চোখে পড়েছে আড়াই হাজারের বেশি।

নাটকটির তিন মিনিটের একটি ক্লিপস মেহজাবীন তার ফেসবুকে পোস্ট করেছেন। অল্পসময়ে দুইহাজারের বেশি অনুসারী সেটি শেয়ার করেছেন, বাহবা দিয়ে মন্তব্য করেছেন কয়েক হাজার। অধিকাংশরাই লিখেছেন, আমাদের মানুষ করতে মায়েরা এমন কষ্ট করে যা অনেকসময় আমরা বুঝে উঠতে পারিনা। ‘অনন্যা’ এমন একটি নাটক, যা দেখলে মায়ের প্রতি ভালোবাসা আরো বেড়ে যায়। এই নাটকের পরিচালক এবং অভিনেত্রীকে স্যালুট।

অসংখ্য নারী নাটকটি দেখে লিখেছেন, তার জীবনেও এমন ঘটনা ঘটেছে। নিজের কর্মজীবন এবং সংসারের সঙ্গে মিল খুঁজে পাওয়ায় আবেগী হয়ে মিনারা খাতুন নামে একজন লিখেছেন, ‘অনন্যা’ নাটকের মতো এমন কষ্ট আজও বহন করে যাচ্ছি। আত্মীয়স্বজন সবাই নিজেদের স্বার্থ নিয়ে ব্যস্ত। টাকা ছাড়া তারা কিছু বোঝে না। নিরুপায় হয়ে আমার বাবুকে এখন ডে কেয়ারে দিয়েছি। ‘অনন্যা’ অনেক সুন্দর নাটক। পরিচালককে ধন্যবাদ।

‘অনন্যা’ দেখে আবু হানিফ নামে আরেকজন লিখেছেন, গল্পটা আমাকে ভীষণ ভাবিয়েছে। কারণ, আমি নিজেও সন্তানের বাবা, একজন মায়ের সন্তান আবার একজন নারীর স্বামী। ৫২ মিনিটের এই গল্পটি আমাকে কি যে গভীর শিক্ষা দিয়েছে, সেটা হয়তো অনেকগুলো বই পড়েও অর্জন করতে পারতাম না। সামান্য মানসিক সাপোর্ট, ছাড়, বোঝাপড়া হতে পারে মা কিংবা নারীদের ঘুরে দাঁড়ানোর সেরা অনুপ্রেরণা। ‘অনন্যা’র প্রেজেন্টেশন অনবদ্য এবং সংলাপগুলো একেবারে জীবনের সঙ্গে মিশে যায়। মা না হয়েও মেহজাবীন চরিত্রের সঙ্গে একাকার হয়ে মিশে গেছেন, অবিশ্বাস্য! তার জন্য শুভকামনা।

মেহজাবীনের কাছে,‘অনন্যা’ সহজ এবং সাধারণ গল্প। সহজভাবেই উপস্থাপন করা হয়েছে। তিনি বলেন, কর্মজীবী মায়েদের উৎসর্গ করে কাজটি করা। এর মাধ্যমে কর্মজীবী নারীদের জন্য কিছু সুযোগ সুবিধার ব্যবস্থা এবং তাদেরকে ঘিরে কিছু ভুল ধারণা শুধরে দেয়া টার্গেট করেই কাজটি করেছি। যেন কাজটি সবার মধ্যে পৌঁছালে নিজ নিজ জায়গা থেকে বিষয়গুলো অনুভব করেন। আমার মনে হয়, কিছুটা হলেও পৌঁছাতে পেরেছি।

ফ্যামিলি সেন্টিমেন্টের গল্প বলাই যেন পরিচালক রাজের সিগনেচার! এর আগে তিনি পারিবারিক গল্প নির্ভর ‘ফ্যামিলি ক্রাইসিস’ সিরিয়াল নির্মাণ করে সাড়া ফেলেছিলেন। রাজ বলেন, আমি পরিবারের গল্প নিয়ে কাজ করতে বেশি কমফোর্ট ফিল করি। আশপাশের দেখা গল্পগুলোকে নিজের মতো করে তুলে ধরার চেষ্টা করি। এজন্য হয়তো মানুষ আমার কাজগুলো দেখে ফিল করে এই গল্প আমার, কিংবা আমার ভাইয়ের অথবা আমার পরিবারের।

‘অনন্যা’তে মেহজাবীন ছাড়াও অভিনয় করেছেন ডলি জহুর, শাশ্বত দত্ত, আজম খান, এবি রোকন প্রমুখ। নাটকটি কিছু কিছু সংলাপ দিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে মিম বানানো হচ্ছে। নাটকের দৃশ্যের নবজাতক কোলে মেহজাবীনের বলা সংলাপ, “মা হওয়াটাও আরেকটা জব। আর সেটা আট ঘণ্টার নয়, চব্বিশ ঘণ্টার। যেখানে কোন ছুটি নাই, বেতন নাই, রেস্টও নাই। মেয়েদের অনেক দায়িত্ব। পারফেক্ট বউ হতে হবে, পারফেক্ট মা হতে হবে, পারফেক্ট মেয়ে হতে হবে, পারফেক্ট স্ত্রী হতে হবে। পারফেক্টলি সংসারি হতে হবে, অফিস মেইনটেইন করতে হবে। মেয়েরাও মানুষ রোবট নয়।”

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *